২৪ জুন, ২০২১ ০৫:৪৯

দেশে উৎপাদিত টিকা নেবেন ইরানের সর্বোচ্চ নেতা

অনলাইন ডেস্ক

দেশে উৎপাদিত টিকা নেবেন ইরানের সর্বোচ্চ নেতা

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। ফাইল ছবি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আগামী কয়েক দিনের মধ্যে দেশে উৎপাদিত করোনাভাইরাসের টিকা ‘কোভ-ইরান বারেকাত’ গ্রহণ করবেন বলে ঘোষণা করা হয়েছে। ইরানের ‘একাডেমি অব মেডিক্যাল সায়েন্স’র প্রেসিডেন্ট ডা. আলীরেজা মারান্দির বরাত দিয়ে সর্বোচ্চ নেতার ব্যক্তিগত ওয়েবসাইট খামেনেয়ীডটআইআর এ তথ্য জানিয়েছে।

ডা. মারান্দি বলেছেন, “সর্বোচ্চ নেতা ইরানি টিকা গ্রহণে বিশেষ আগ্রহ দেখিয়েছেন। এই টিকা ইরানি তরুণ বিজ্ঞানীদের নিরলস প্রচেষ্টার ফসল যা মানবদেহে উচ্চমাত্রার প্রতিষেধক ক্ষমতা তৈরি করে।”

ইরানের এই কর্মকর্তা বলেন, করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়ার পর থেকেই আয়াতুল্লাহ আলী খামেনেয়ীর টিকা গ্রহণে কোনো আপত্তি ছিল না। তবে তার দু’টি শর্ত ছিল। এক, দেশের সাধারণ নাগরিকরা যে শিডিউল অনুযায়ী টিকা পাচ্ছেন তিনিও সেই শিডিউল অনুযায়ী টিকা নেবেন। আগেভাগে কোনো ডোজ গ্রহণ করবেন না। দ্বিতীয় শর্ত ছিল, তিনি বিদেশি টিকা গ্রহণ না করে বরং দেশে তৈরি টিকা গ্রহণ করবেন। এবার কোভ-ইরান বারেকাত টিকার গণ উৎপাদন শুরু হওয়ার পর সেই দুই শর্ত মেনে তিনি টিকা গ্রহণ করতে যাচ্ছেন।

ইরানের ‘একাডেমি অব মেডিক্যাল সায়েন্স’র প্রেসিডেন্ট বলেন, এর আগে ইরানের ৮০ বছর বয়সি নাগরিকদের জন্য বিদেশ থেকে আমদানি করা টিকার প্রথম ডোজ দেয়া হলেও সর্বোচ্চ নেতা তা গ্রহণ করতে অস্বীকৃতি জানান এবং দেশে উৎপাদিত টিকার জন্য অপেক্ষা করেন। এ কারণে ৮০ বছর বা তার কাছাকাছি বয়সি বহু ইরানি এরইমধ্যে করোনার টিকা গ্রহণ করলেও আয়াতুল্লাহ খামেনেয়ী এখনও প্রথম ডোজ গ্রহণ করেননি।

গত ১৪ জুন প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারি মোকাবিলার জন্য দেশে তৈরি টিকার জরুরি ব্যবহার শুরু করে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানের এই টিকা কোভ-ইরান বারেকাত নামে পরিচিত। 

সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর