শিরোনাম
প্রকাশ : ৭ জুলাই, ২০২১ ১০:৫৪
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তদের ৫১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তদের ৫১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট
প্রতীকী ছবি
Google News

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তদের অর্ধেকই ডেল্টা ধরনের করোনায় সংক্রমিত হয়েছে। ২০ জুন থেকে ডেল্টায় সংক্রমণের হার বাড়তে বাড়তে ১৩ দিনের ব্যবধানে ৩ জুলাই তা মোট রোগীর অর্ধেকে পরিণত হয়েছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন-সিডিসি সূত্রে উদ্বেগজনক এ তথ্য গণমাধ্যমে দেয়া হয়েছে ৬ জুলাই। তবে যারা টিকা নিয়েছেন তারা আক্রান্ত হননি। তাই এখনও যারা টিকা নেননি তাদেরকে অবিলম্বে টিকা নিতে প্রেসিডেন্ট জো বাইডেন বারংবার আহবান জানিয়েছেন। 

বাইডেন তার সর্বশেষ অনুরোধে বলেছেন, করোনার টিকা নেয়ার মধ্যে দেশাত্মবোধের চরম প্রকাশ ঘটছে। কারণ, শুধু নিজের স্বাস্থ্য সুরক্ষা নয়, স্বজন এবং প্রতিবেশীর স্বাস্থ্য সুরক্ষাতেও ভূমিকা পালন করা সম্ভব হচ্ছে। 

উল্লেখ্য, ভারত থেকে বিস্তৃত ডেল্টা ধরনের এই জীবানু খুব দ্রুত সংক্রমিত এবং রোগীকে কাবু করতে সক্ষম। সিডিসি সূত্রে বলা হয়েছে, জুনের ১৯ তারিখে ডেল্টায় আক্রান্তের সংখ্যা ছিল মোট রোগীর ৩০.৪ শতাংশ। ৩ জুলাই তা দাঁড়িয়েছে ৫১.৭ শতাংশে। ডেল্টা নির্দিষ্ট কোনো এলাকায় সীমাবদ্ধ নেই। ৫০টি স্টেটেই ছড়িয়ে পড়েছে। তবে সবচেয়ে বেশী রোগী (৮০%) হচ্ছে আইওয়া, ক্যানসাস, মিজৌরি এবং নেব্রাস্কা স্টেটে। 

সিডিসি পরিচালক রচেলে ওয়ালনেস্কি গত সপ্তাহেই সতর্ক বাণী উচ্চারণ করেছেন, ডেল্টা টিকা গ্রহণকারীদের জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ টিকা গ্রহণকারীরা সংক্রমিত না হলেও সেই জীবানু বহন করে যারা টিকা নেয়নি তাদের মধ্যে সংক্রমিত করতে পারেন। বাইডেনের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা বলেছেন যে, মডার্না, ফাইজার এবং জনসন এ্যান্ড জনসনের টিকা ডেল্টা প্রতিরোধেও সক্ষম। তাই সময়ক্ষেপণ না করে সকলেই যেন দ্রুত টিকা নেন-এ আহবান জানানো হয়েছে হোয়াইট হাউজে স্বাধীনতার দিবসের অনুষ্ঠান থেকেও। ‘টিকা নিলেই আপনি নিরাপদ’-এটি হচ্ছে বাইডেনের সর্বশেষ শ্লোগান।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর