শিরোনাম
প্রকাশ : ১৬ অক্টোবর, ২০২০ ০১:২৩

মার্চেন্ট বে'র আয়োজনে 'ডিজিটাল ট্রেড উইক' শুরু

প্রেস বিজ্ঞপ্তি

মার্চেন্ট বে'র আয়োজনে 'ডিজিটাল ট্রেড উইক' শুরু

অনলাইন ভিত্তিক বিটুবি ট্রেডিং প্ল্যাটফর্ম মার্চেন্ট বে'র আয়োজনে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) শুরু হলো ডিজিটাল ট্রেড উইক। 'ডিজিটাল ট্রেড ইন গ্লোবাল পার্সপেক্টিভ'-শিরোনামের ওয়েবিনার সেশনের মাধ্যমে উদ্বোধন হলো সপ্তাহব্যাপি এই ডিজিটাল ট্রেড ইভেন্টের। উদ্বোধনী অনুষ্ঠানে করোনা পরিস্থিতিতে অনলাইন বিটুবি প্লাটফর্মের উপর গুরুত্বআরোপ করেন  বক্তারা।  

মার্চেন্ট বে’র ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসেন সায়েমের সঞ্চালনায় ওয়েবিনারটিতে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)-এর ট্রেড পলিসি অ্যানালিস্ট মিনা হাসান, বিজিএমইএ প্রেসিডেন্ট ড. রুবানা হক, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশান জেট্রো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউজি অ্যান্ডো, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ, নিউ ভিশন সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারেক রাফি ভূঁইয়া।

ডিজিটাল ট্রেডকে প্রমোট করতে এবং তৈরি পোশাক খাতে ট্রেডের ডিজিটাইজেশনের সূচনা করতে এমন আয়োজন বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের রপ্তানি খাতকে প্রসারিত করতে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে এর আয়োজক মার্চেন্ট বে। আয়োজনটি চলবে আগামি ২১ অক্টোবর পর্যন্ত।

মার্চেন্টবের ভেরিফায়েড সাপ্লায়াররা ট্রেড উইকে নিজেদের পণ্য ও ফ্যাক্টরির সুযোগ সুবিধা প্রাইভেট সেশানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের বায়ারদের কাছে তুলে ধরতে পারবেন। এছাড়াও ভেরিফিকেশনের মাধ্যমে একজন সাপ্লায়ার এক বছরের জন্য মার্চেন্টবের বায়ার প্রমোশনে অগ্রাধিকার পাবেন। 

ট্রেড উইকের সামনের দিনগুলোতে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সেশন অনুষ্ঠিত হবে। বিশেষ করে ১৭ অক্টোবর জেসিআই বাংলাদেশের আয়োজনে লিডারশিপ কনক্লেভের তিনটি ওয়েবিনার অনুষ্ঠিত হবে। এসব ওয়েবিনারে বর্তমান সময়ের ডিজিটাল ট্রেড বিষয়ক গুরুত্বপূর্ণ বিভিন্ন টপিকে আলোচনায় অংশ নেবেন দেশ-বিদেশের বিশেষজ্ঞ দল।

এছাড়া, ২১ অক্টোবর মার্চেন্ট বে পডকাস্ট শো'র প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। এই পডকাস্ট শো'তে ইন্ডাস্ট্রির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেবেন সফল উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা। ডিজিটাল ট্রেড উইকের বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://merchantbay.com/digitaltrade/events/

মার্চেন্ট বে একটি একটি অনলাইন ভিত্তিক-বিটুবি প্লাটফর্ম। ট্রেড ডিজিটাইজেশান, সোর্সিং ডিজিটাইজেশান, উৎপাদন মনিটরিং নিয়েই মার্চেন্ট বের কাজ। ফ্যাক্টরি ও বায়ার উভয়ের পক্ষেই সোর্সিং সহজ করে সাপ্লাই চেইনের ডিজিটাইজেশন নিশ্চিত করতে মার্চেন্ট বে প্রতিজ্ঞাবদ্ধ। 

মার্চেন্ট বে প্রাথমিকভাবে দেশের তৈরি পোশাক উৎপাদনকারিদের ডিজিটাল প্রোফাইল নির্মাণ, ভেরিফিকেশন ও প্রোফাইলকে বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে পৌঁছে দিতে কাজ করবে। এছাড়াও ক্রেতাদের সঙ্গে সাপ্লায়ারদের দ্রুত সংযোগ স্থাপন করা, স্বচ্ছতার সঙ্গে আপডেট সরবরাহ, অর্ডার প্রসেসিং এবং উৎপাদন মনিটরিংও করবে মার্চেন্ট বে। https://www.merchantbay.com/

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর