মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত ভাষাশহীদরা

প্রতিদিন ডেস্ক

শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত ভাষাশহীদরা

যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গতকাল পালিত হয়েছে। একুশের প্রথম প্রহর থেকেই সারা দেশে ভাষাশহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছে সমগ্র বাঙালি জাতি। প্রথমে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক। পরে এক এক করে জেলা পুলিশ সুপার, জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এমপি, জিএমপি পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে ভাওয়াল সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম হাবিবুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. মুনাজ আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

টঙ্গী (গাজীপুর) : টঙ্গীর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, গাজীপুর সিটির (ভারপ্রাপ্ত) মেয়র আসাদুর রহমান কিরণ প্রমুখ।

ধামরাই (ঢাকা) : প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় অসহায় শতাধিক প্রবীণের মাঝে ৬০০ টাকা করে মাসিক ভাতা প্রদান করা হয়েছে। এ ছাড়াও উপজেলা প্রশাসন ও পৌরসভা বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করেন।

কালিয়াকৈর (গাজীপুর) : উপজেলা হলরুমে প্রশাসনের উদ্যোগে দুপুরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়েছে। লক্ষ্মীপুর : সকালে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে বিদ্যালয় গমনেচ্ছু স্থানীয় অর্ধশতাধিক শিশুদের নিয়ে বর্ণমালা লিখন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে মাতৃভাষা দিবসের একটি মৌন র‌্যালি অনুষ্ঠিত হয়।

রাজবাড়ী : প্রথম প্রহরে জেলার বিভিন্ন সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

হবিগঞ্জ : জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া : শহরের ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে জেলার সর্বস্তরের মানুষ। এ সময় জেলা প্রশাসক শাহগীর আলম, পুলিশ সুপার আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

সর্বশেষ খবর