Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০১৯ ১৬:৫৪

রংপুরে অপরিণত শিশুর জন্ম প্রতিরোধ বিষয়ক কর্মসূচি পরিদর্শন

নিজস্ব প্রতিনিধি, রংপুর

রংপুরে অপরিণত শিশুর জন্ম প্রতিরোধ বিষয়ক কর্মসূচি পরিদর্শন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল রংপুরের তারাগঞ্জ উপজেলায় বর্ন অন টাইম প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। প্রতিনিধি দলে ছিলেন ডা. মোহাম্মদ শরীফ, পরিচালক (মা ও শিশু স্বাস্থ্য) এবং আব্দুস সালাম খান, উপ-সচিব (পরিকল্পনা) এবং আহমেদ মানাফ, রিজিওনাল কনসালটেন্ট, রংপুর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ল্যাম্ব এর সহযোগিতায় এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ও জনসন এবং জনসন এর অর্থায়নে বাস্তবায়িত বর্ন অন টাইম প্রকল্পটি রংপুর জেলায় বাস্তবায়িত হচ্ছে। পরিদর্শকবৃন্দ প্রথমে কিসামত মেনা নগর গ্রামে বর্ন অন টাইম প্রকল্প কর্তৃক পরিচালিত হাউজ হোল্ড ডিসিশন মেকার গ্রুপের সদস্যদের সভায় অংশগ্রহণ করেন এবং তাদের সাথে মত বিনিময় করেন।

মা ও শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং অপরিণত শিশুর জন্ম (নির্ধারিত সময়ের পূর্বে নবজাতকের জন্ম) প্রতিরোধে এই দলের সদস্যগণ কিভাবে কাজ করছে এই সকল বিষয়ে আলোচনা করেন। বর্ন অন টাইম প্রকল্পের কার্যক্রম দেখে আমি খুবই খুশি। আমি মন্ত্রণালয়ে গিয়ে আমার অভিজ্ঞতাগুলো আলোচনা করব এবং কিভাবে মা ও শিশু স্বাস্থ্যের এই কার্যক্রমগুলো চলমান রাখা যায় সেই বিষয়ে ব্যবস্থাগ্রহণ করব। এই পরিদর্শনের মাধ্যমে প্রথমবারের মত আমি গ্রামীণ পর্যায়ে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রকল্প দেখার সুযোগ পেলাম। হাউজ হোল্ড ডিসিশন মেকার গ্রুপের সদস্যগণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে যেভাবে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে এবং যেভাবে তারা অপরিণত শিশুর জন্ম প্রতিরোধের জন্য কাজ করছে তা দেখে আমি খুবই খুশি,” বললেন ডেপুটি- সেক্রেটারি। 

পরিদর্শকবৃন্দ এরপর হাড়িয়ার কুটি ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে তারা প্রসব কক্ষ, প্রসব পূর্ববতী ও পরবর্তী সেবা প্রদান কক্ষ, ওষুধের মজুদ এবং কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা কক্ষ পরিদর্শন করেন। সেখানে উপস্থিত পরিবার কল্যাণ পরিদর্শিকা, ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, স্বাস্থ্যকর্মী ও কিশোর-কিশোরীদের সাথে আলোচনা করেন। কিশোর-কিশোরীরা কিভাবে এই স্বাস্থ্য কেন্দ্র থেকে সেবা গ্রহন করছে এবং মা ও শিশু স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত অ্যাম্বুলেন্স সেবা কিভাবে মা ও শিশুর আপতকালীন ব্যবহার হচ্ছে সে বিষয়ে আলোচনা করেন এবং ইউনিয়ন পরিষদের প্রশংসা করেন।

পরিদর্শন শেষে তারা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের আঙ্গিনায় গাছের চারা রোপন করেন। পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন, হোসনেয়ারা বেগম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের সদস্য, কান্তা দেবী, এস বি সি সি অ্যাডভাইজর, ডা. আরেফিন অমল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক, মো. কামরুজ্জামান, নিউ বর্ন হেলথ স্পেশালিস্ট, বর্ন অন টাইম প্রকল্প, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য