শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৫৭

নেত্রকোনায় শারীরিক প্রতিবন্ধীদের ফিজিওথেরাপি ক্যাম্প সমাপ্ত

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় শারীরিক প্রতিবন্ধীদের ফিজিওথেরাপি ক্যাম্প সমাপ্ত

নেত্রকোনার আটপাড়ায় শারীরিক প্রতিবন্ধীদের তিন দিনব্যাপী ফিজিওথেরাপি ক্যাম্প সমাপ্ত হয়েছে। উপজেলার বারসিক রামেশ্বরপুর রিসোর্স সেন্টারে এই ভ্রাম্যমাণ ফিজিওথেরাপি ক্যাম্প অনুষ্ঠিত হয়। 

নেত্রকোনা প্রতিবন্ধী সাহায্য ও সেবাকেন্দ্রের আয়োজনে বারসিকের সহায়তায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন কার্যক্রমের আওতায় প্রায় ২১৫ জনকে চিকিৎসা দেয়া হয়। মোট ২৫টি গ্রামের শিশু, কিশোর-কিশোরী, যুব, প্রাপ্ত বয়স্ক ও প্রবীণ প্রতিবন্ধীরা এই সেবা নেন। 

আটপাড়া উপজেলার স্বরমুশিয়া, তেলিগাতি, বানিয়াজান, সুনুই, দুওজ, সদরের লক্ষ্মীগঞ্জ, কেন্দুয়ার আশুজিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ভ্রাম্যমাণ এই সেবা প্রদান করা হয়। 

থেরাপি ক্যাম্পের প্রথমদিনে শারীরিক প্রতিবন্ধীরা থেরাপি চিকিৎসা নিতে ফিজিও থেরাপি ক্যাম্পে এসে নাম তালিকাভুক্ত করেন। পরে মোবাইল রিহেবিলিটেশন কার্যক্রমের অডিও মেট্রিশিয়ানের মাধ্যমে প্রতিবন্ধীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে থেরাপি প্রদানের জন্য নির্বাচন করা হয়। যে সকল শারীরিক প্রতিবন্ধীর থেরাপি দেয়ার পর সুস্থ হওয়ার বা উন্নয়নের সম্ভাবনা রয়েছে তাদেরকে পরপর তিনদিন ক্যাম্পে এসে থেরাপি নিতে এবং তিনদিনের বেশি থেরাপি নেয়ার প্রয়োজন হলে নেত্রকোনা জেলা অফিসে গিয়ে বাকী থেরাপিগুলো নেয়ার পরামর্শ প্রদান করা হয়। 

উদ্বোধনী থেকে সমাপনী দিন পর্যন্ত জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র কর্মকর্তা বাবু সঞ্জিব চক্রবর্তী, ফিজিও থেরাপিস্ট ডা. মুশফিকুর রহমান ও বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান ক্যাম্প পরিচালনা করেন। 

তিন দিনব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন ক্যাম্পে ফিজিও থেরাপিস্ট মো. মাসুদ রানা ও রুহুল আমীন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন ধরণের থেরাপি দেন। শারীরিক প্রতিবন্ধীদের সমস্যার ধরণ অনুযায়ী চার ধরণের থেরাপি প্রদান করা হয়। 

হেল্থ থেরাপি ক্যাম্প আয়োজনের ফলে আটপাড়া উপজেলার বিভিন্ন গ্রামের সকল শ্রেণী, বয়স ও পেশার শারীরিক প্রতিবন্ধীদের থেরাপি চিকিৎসা সহজলভ্য হয়েছে। এর ফলে তারা বিনামূল্যে/বিনা খরচে চিকিৎসা নিতে সক্ষম হয়েছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য