শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২০ ১৮:০৭

রাঙামাটিতে আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপন এখন সময়ের দাবি

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটিতে আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপন এখন সময়ের দাবি

রাঙামাটিতে আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপন এখন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য দীপংকর তালুকদার। শুক্রবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে করোনা ভাইরাস ব্যবস্থাপনা, ত্রাণ কাযক্রম পরিচালনা এবং জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি তত্ত্বাবধান ও পরিবীক্ষণ সংক্রান্ত সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন। 

এসময় তিনি বলেন, দেশের অন্যান্য জেলা থেকে খুবই দূর্গম পার্বত্যাঞ্চল। তাই এ অঞ্চলের মানুষ বরাবরই সুবিধাবঞ্চিত। উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকায় এখনও রাঙামাটির ৬টি উপজেলা নৌযানের উপর নির্ভরর্শীল। স্বাস্থ্যব্যবস্থাও অনেক নাজুক। দেশের এমন ভয়াবহ পরিস্থিতির মধ্যে পাহাড়ের মানুষ খুবই উদ্বিগ্ন।

তিনি আরও বলেন, এমনিতেই উন্নত চিকিৎসা ব্যবস্থা নেই এ পাহাড়ি অঞ্চলে। তার উপর করোনা পরিস্থিতি। এরই মধ্যে এ জেলায় বেশ কিছু মানুষ করোনা আক্রান্ত হয়েছে। তাদের চিকিৎসা সেবা দিতে নেই পর্যাপ্ত ব্যবস্থা। যার কারণে এ অঞ্চলের মানুষকে প্রতিনিয়ত নির্ভর থাকতে হয় চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের উপর। তাই এ অঞ্চলের মানুষের জন্য আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপন খুবই জরুরি হয়ে পরেছে। 

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরীর সভাপতিত্বে সভায় রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ মামুন, ডিজিএফআই'র কর্ণেল জিএস কর্ণেল মো. ইমরান ইবনে এ রউফ, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি জোন কমান্ডার লে. কর্ণেল রফিকুল ইসলাম, রাঙামাটি জেলা পুলিশ সুপার মোঃ আলমগীর কবির, রাঙামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, রাঙামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

রাঙামাটি জেলায় পিসিআর ল্যাবের জন্য প্রকল্প পাঠানোর অনুরোধ জানিয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী বলেন, পিসিআর মেশিন স্থাপনের বিষয়ে রাঙামাটির মানুষের যে দাবি তা সরকার অবশ্যই পুরণ করবে। সরকার অবশ্যই জনগণের পাশে আছে, শুধু চাইতে জানতে হবে। 

ভেন্টিলেটর মেশিন স্থাপনের বিষয়ে তিনি বলেন, ভেন্টিলেটর মেশিন স্থাপনের ব্যবস্থা থাকলে আমি ব্যাক্তিগত ভাবে তা ব্যবস্থা করে দিবো। ত্রাণ সহায়তায় যে হারে সরকার দিয়েছেন তা অব্যাহত থাকবে।

পরে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী রাঙামাটি সদর হাসপাতালের জন্য ১০০ পিস এন ৯৫ মাস্ক বিতরণ করেন।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর