১৩ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৪২

অসহায় শান্তি রানীর ভাগ্যে কি নেই সরকারি সুবিধা?

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও:

অসহায় শান্তি রানীর ভাগ্যে কি নেই সরকারি সুবিধা?

ঠাকুরগাঁও সদর উপজেলার পর্ব গোয়াল পাড়া মহল্লার মৃত আশিস বর্মণের স্ত্রী শান্তি রানীর ৫২ বছর বয়সেও ভাগ্যে জোটেনি সরকারি কোনো সুযোগ সুবিধা। স্বামী হারা ওই নারী তিন বেলার আহারের এবং ওষুধ কেনার টাকার জন্য স্থানীয় এক চায়ের হোটেলে কাজ করেন। 

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এর কারণে হোটেল বন্ধ হয়ে যাওয়ায় তিনি অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। কিন্তু অসুস্থতার জন্য তিনি আর কাজ করতে পারছেন না। একমাত্র ছেলেটাও তার খোঁজ খবর নেয় না। বিয়ের পর অসুস্থ বৃদ্ধ মাকে ফেলে বউ নিয়ে শ্বশুর বাড়িতে বসবাস করছে। 

জানা যায়, শান্তি রানী গত আট বছর আগে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ইসলাম ধর্ম গ্রহণ করার কারণে তার আত্মীয়স্বজনরা তার সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। করোনাকালে কাজ বন্ধ থাকায় সরকারি ও স্থানীয়দের কাছে কোন সাহায্য সহযোগীতাও পাননি। স্থানীয় মেম্বার চেয়ারম্যানের কাছে সাহায্যের জন্য গেলে তারাও খালি হাতে ফিরিয়ে দেয়। 

নিরুপায় হয়েও এক মুঠো আহারের জন্য বাড়ির পাশে এক হোটেলে কাজের সন্ধানে গেলে হোটেল মালিক বৃদ্ধ ভেবে তাড়িয়ে দেয়। বর্তমানে তিনি অসুস্থ হয়ে রোগ যন্ত্রণায় বিছানায় কাতরাচ্ছেন। 

শান্তি রানীর সাথে কথা হলে তিনি বলেন, আমার স্বামী মারা গেছে ১৮ বছর হলো। অন্যের বাসা-বাড়িতে কাজ করে ছেলেকে বড় করলাম সেই ছেলেও আমাকে ফেলে চলে গেছে। কেউ আমার খোঁজ-খবর নেয় না। কাজ করলে খাবার পাই আর কাজ না করলে সেদিন না খেয়ে থাকি। স্থানীয় মেম্বারের কাছে অনেকবার গেছি কোন লাভ হয়নি। করোনার সময় কেউ আমাকে কোন সাহায্য করেনি। ইউএনওর সাথে দেখা করতে ৫ দিন ধরে উপজেলা পরিষদের গেটে বসে ছিলাম কেউ আমাকে ইউএনওর দেখা করতে দেয়নি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর