শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৫৭

দিনাজপুরে টানা বৃষ্টিপাতে সবজির খেত নষ্ট, বেড়েছে দাম

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে টানা বৃষ্টিপাতে সবজির খেত নষ্ট, বেড়েছে দাম

কয়েকদিনের টানা বৃষ্টিপাতের ফলে বৃষ্টিতে সবজি নষ্ট হওয়ায় বাজারে সকল ধরনের সবজির দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। চাহিদার চেয়ে আমদানি কম হওয়ায় দাম বেড়েছে বলে মনে করেন আড়তদাররা।

অপরদিকে, চাষীরা বলছেন, টানা বৃষ্টিতে সবজির ক্ষেত নষ্ট হওয়ায় লোকসানে পড়েছেন তারা। এতে ক্রেতাদের সবজি কিনতে হচ্ছে বেশি দামে। বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

গত সোমবার থেকে শুরু হয়েছে টানা বৃষ্টিপাত। টানা বৃষ্টিপাতের কারণে ঘরবন্দি হয়ে পড়েছে সাধারণ মানুষ। এতে শহরের রাস্তা-ঘাট ফাঁকা, স্থবির জনজীবন। ভ্যান-রিক্সাচালকরা যাত্রী পাচ্ছেন না, শহরের ছোট ছোট দোকান-পাট চা-ষ্টলগুলো প্রায় বন্ধ হয়ে পড়েছে। এই কারণে রোজগার কমেছে শ্রমজিবীদের। বৃষ্টিপাতে শহরের নিচু এলাকায় পানি জমে সাধারণ মানুষ পড়েছে দুর্ভোগে। 

রফিকুলসহ সবজি চাষিরা বলছেন, টানা বৃষ্টিপাতের কারণে সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। সদ্য বীজ বপন করা মূলা, পালনশাক, ফুলকপি বাধাঁকপি ও সরিষা ক্ষেতের ক্ষতি হয়েছে। এছাড়া আলু রোপনের জন্য তৈরী করা জমিতে পানি জমে যাওয়ায় সময় মতো আলু রোপন করা যাচ্ছে না।

বৃষ্টির কারণে সবজি নষ্ট হয়ে যাওয়ায় গত কয়েকদিনে দিনাজপুরের পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের সবজির দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। কোনো কোনো সবজির দাম ৩০ টাকা বেড়েছে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। শাঁক প্রতি আঁটিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। লাউ ও কুমড়োতে প্রতি পিস বেড়েছে ১৫ টাকা।

আড়তদার বেলালউদ্দিনসহ অনেক ব্যবসায়ী বলছেন, বৃষ্টির কারণে সবজির ক্ষতি হওয়ায় সবজির ফলন কমেছে। দাম বেড়েছে দ্বিগুণ। আড়তে যা আসছে অনেকটাই কাড়াকাড়ি করে কিনতে হচ্ছে। আড়তে দাম বেশি পড়ছে ফলে বেশি দামে বিক্রিও করতে হচ্ছে।

উল্লেখ্য, এবার দিনাজপুরে সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে সবজি আবাদ হয়েছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর