শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ২১:১২

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চরফ্যাশনে কর্মসূচি

চরফ্যাশন ভোলা) প্রতিনিধি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চরফ্যাশনে কর্মসূচি

বৈশ্বিক জলবায়ু বিরূপ পরিবর্তন ও প্রজন্মের করনীয় শীর্ষক ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও ইয়ুথ নেটের আয়োজনে বৈশ্বিক জলবায়ু মোকাবেলা ও প্রাপ্য ন্যায্যদাবির লক্ষ্যে শুক্রবার ভোলার চরফ্যাশন উপজেলায় শহীদ মিনার চত্বরে ইয়ুথনেটের  বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়| 

এ সময় জলবায়ু ফোরাম ও ইয়ুথ নেটের  বক্তারা বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবে পরিবেশের ক্ষতি হচ্ছে। আর এজন্য দায়ী উন্নত দেশসমূহ। আর এদের প্রভাবে ভুক্তভোগী দরিদ্রসীমার নীচের দেশগুলো।

এসব উন্নত রাষ্ট্রের কল কারখানার বর্জ্য পদার্থ ও কার্বন ডাই-অক্সাইড উদগীরণের ফলে বিশ্বে দরিদ্রসীমার নিচের দেশগুলোতে বায়ুমন্ডলে অম্বাভাবিক তাপমাত্রার পরিমাণ বেড়ে যাচ্ছে। যার ফলে আকস্মিমক বন্যা  জলোচ্ছাস, অতিখরা এবং উপকূলীয় এলাকাসমূহে নদী ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এরফলে নি¤œ আয়ের দরিদ্ররা আরও হতদরিদ্র হচ্ছে।

চরফ্যাশন উপজেলা জলবায়ু ফোরামের সদস্য ও ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর কো-অডিনেটর মো. তরিকুল ইসলাম বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা ও পরিবেশকে সুন্দর রাখার জন্য পৃথিবীর সকল স্তরের মানুষদের একনিষ্ঠ ভাবে কাজ করা দরকার। এক্ষেত্রে নতুন প্রজন্মকে অগ্রনী ভূমিকা থাকতে হবে। এ সময় চরফ্যাশন উপজেলার জলবায়ু ফোরামের সভাপতি এম আবু সিদ্দিক অডিও বার্তায় ইয়ুথ নেটের কর্মসূচিকে আরও বেগবান করতে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহব্বান জানান।
ভিডিও বার্তায়  বক্তব্য রাখেন চরফ্যাশন পৌরসভা মেয়র বাদল কৃষ দেবনাথ, পৌর কাউন্সিলর আকতারুল আলম সামু, কোস্ট ট্রাস্টের ভোলা জেলার সহকারি পরিচালক রাশেদা বেগম, চরফ্যাশন সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক  ও  চরফ্যাশন জলবায়ু ফোরামের সদস্য নজরুল ইসলাম, চরফ্যাশন উপজেলা জলবায়ু ফোরামের সিনিয়র সহসভাপতি মনির আসলামী।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর