২৩ নভেম্বর, ২০২০ ১৮:৫৫

দেশে ১ লাখ ৫১ হাজার ফার্মেসীকে মডেল ফার্মেসী চালুর পরিকল্পনা

দিনাজপুর প্রতিনিধি

দেশে ১ লাখ ৫১ হাজার ফার্মেসীকে মডেল ফার্মেসী চালুর পরিকল্পনা

প্রত্যেকটি উপজেলায় ১টি করে মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপ চালু করা হবে উল্লেখ করে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশের প্রত্যেকটি উপজেলায় ১টি করে মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন সপ চালু করার কার্যক্রম শুরু করা হয়েছে। 

আজ সোমবার দিনাজপুর হাউজিং মোড়স্থ পর্যটন মোটেল অডিটোরিয়ামে 'মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশে মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপ এর প্রয়োজনীয়তা ও সম্ভাবনা'-শীর্ষক আলোচনা এবং নকল, ভেজাল, আনরেজিস্টার্ড ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ প্রতিরোধে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন। 

এসময় তিনি আরও বলেন, ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গায় ৩৭ হাজারের বেশি মডেল মেডিসিন শপ ও ৫০ হাজার মডেল ফার্মেসী স্থাপন করা হয়েছে। আগামী ২ বছরের মধ্যে ১ লাখ ৫১ হাজার ফার্মেসীকে মডেল মেডিসিন ফার্মেসী ও মডেল মেডিসিন শপ স্থাপন করা হবে। 

প্রধান অতিথির বক্তব্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের ডিজি বলেন, দেশের প্রত্যেকটি ফার্মেসীতে ১ জন করে ফার্মাসিষ্ট রাখতে হবে। আমি যোগদানের পর ফার্মাসিষ্ট তৈরির ব্যাপারে কাজ করে যাচ্ছি। বাংলাদেশের ঔষধ ১৪৮টি দেশে রপ্তানী করা হচ্ছে। বাংলাদেশের চাহিদা অনুযায়ী শতকরা ৯৮ শতাংশ ঔষধ দেশেই তৈরি হচ্ছে। আর ২ শতাংশ ঔষধ বিদেশ থেকে আমদানী করতে হচ্ছে। গত বছর ১৩৫ মিলিয়ন ডলার ঔষধ রপ্তানী করা হয়েছে। এই ঔষধ অষ্ট্রেলিয়া, আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন দেশের আমাদের ঔষধ রপ্তানী করা হচ্ছে। 

অনুষ্ঠানে দিনাজপুর জেলা কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির সভাপতি মোমিনুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস।

এর আগে সোমবার দুপুরে সরকার কর্তৃক গৃহীত পাইলট প্রকল্পের আওতায় দিনাজপুরে মডেল ফার্মেসী হিসেবে ঈদগাহ্ আবাসিক এলাকার সড়ক ভবনের সামনে ফাতেমা ফার্মার উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান। এরপর তিনি দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ৫টি ও দিনাজপুর শহরের চারুবাবুর মোড়ে ৫টি মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপ উদ্বোধন করেন। এসময় তিনি মাস্ক বিতরণ করেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর