শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২১ ১৭:০১
প্রিন্ট করুন printer

ব্রাহ্মণবাড়িয়ায় ১০৯১ ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে সরকারি ঘর

মোশাররফ হোসেন বেলাল, ব্রাহ্মণবাড়িয়া:

ব্রাহ্মণবাড়িয়ায় ১০৯১ ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে সরকারি ঘর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় ১ হাজার ৯১ জন ভূমি ও গৃহহীন পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহার সরকারি ঘর। আগামী শনিবার (২৩) জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে সরকারি এই ঘর উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন একথা জানান।

মতবিনিময় সভায় তিনি বলেন, ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’-এই শ্লে¬াগানে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যাদের জমি নেই, ঘর নেই তাদের পূনর্বাসনের জন্য ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯টি উপজেলায় সরকারি খাস জমিতে এই সব ঘর নির্মান করা হয়েছে। তিনি বলেন, ১হাজার ৯১টি ঘরে মধ্যে সদর উপজেলায় ৩২টি, বিজয়নগরে ১০০টি, সরাইলে ১০২টি, নবীনগরে ৪৮৫টি, নাসিরনগরে ৯১টি, বাঞ্ছারামপুরে ৬৪টি, আশুগঞ্জে ৬৮টি, কসবায় ১০৪টি ও আখাউড়া উপজেলায় ৪৫টি পরিবার পাবেন সরকারি এই ঘর।  ইতিমধ্যেই এসব ঘর নির্মান কাজ শেষ হয়েছে। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এই ঘর গুলো নির্মান করা হয়েছে। তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ জেলায় সরাসরি সংযুক্ত হবেন। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলা রয়েছে। প্রতিটি ভূমিহীন পরিবারকে ২ শতক সরকারি জমির উপর ১ লাখ ৭১হাজার টাকা ব্যয়ে দুই কক্ষ, একটি পাকঘর, একটি ওয়াশরুম ও একটি বারান্দা বিশিষ্ট আধা পাকা ঘর নির্মান করা হয়েছে। প্রতিটি ঘরের আয়তন ৩৯৪ বর্গফুট।

ইতিমধ্যেই সুবিধাভোগী ভূমি ও গৃহহীনদের নামে ভূমির দলিল রেজিষ্ট্রি করা হয়েছে। কয়েকটি আশ্রয়ন প্রকল্পে সামনে খোলা মাঠ রয়েছে। ইতিমধ্যেই নির্মানকৃত প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। আশ্রয়ন প্রকল্পে টিউবওয়েল বসানো হয়েছে। নির্মানকৃত ১ হাজার ৯১টি ঘর ভূমিহীনদেরকে বুঝিয়ে দেয়ার পর দ্বিতীয় পর্যায়ে যাদের ভূমি ও ঘর নেই (ক শ্রেনী) তাদের জন্য ৬ হাজার এবং যাদের ভূমি আছে ঘর নেই (খ শ্রেনী) তাদের জন্য ৯হাজার৭৯১টি ঘর নির্মান করে দেয়া হবে। বাংলাদেশে ভূমিহীনদের পূর্নবাসনের ক্ষেত্রে এটি একটি বিপ্ল-ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এদেশে কেউ গৃহহীন থাকবেনা। একটি বৈষম্যহীন সমাজ গঠনই বর্তমান সরকারের লক্ষ্য।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশ্রাফ আহমেদ রাসেল ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রশান্ত বৈদ্য, কিশোর কুমার দাস, সন্দ্বীপ তালুকদার, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজনসহ বিভিন্ন জাতীয় দৈনিক প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর