শিরোনাম
প্রকাশ : ২২ এপ্রিল, ২০২১ ১৬:০৫
প্রিন্ট করুন printer

চাঁপাইনবাবগঞ্জে ঝড়-বৃষ্টিতে বোরে ধান ক্ষতিগ্রস্ত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে ঝড়-বৃষ্টিতে বোরে ধান ক্ষতিগ্রস্ত
Google News

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বুধবার সন্ধ্যায় হঠাৎ ঝড় ও বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকের বোরো ধানের সোনালী হাসি। টানা ১ ঘন্টার ঝড়ো বৃষ্টিতে উপজেলার কাঁচা-পাকা বোরো ধান মাটিতে লুটিয়ে পড়েছে। প্রায় ১৪ হাজার ৬২৬ হেক্টর জমিতে ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে ৯০ শতাংশ কাঁচা-পাকা বোরে ধান নষ্ট হওয়ার পথে।

নাচোল উপজেলার হাঁকরইল গ্রামের কৃষক সাজাহান আলী জানান, এনজিওতে প্রায় ৩০ হাজার টাকা ঋণ নিয়ে ৬ বিঘা জমিতে ধানের আবাদ করেছেন। তিনি আশা করেছিলেন এ বছর বিঘা প্রতি ২৫ থেকে ৩০ মণ ফলন হতো। আর মাত্র ৪/৫দিন পরেই ধান কাটতে লাগতেন তিনি। কিন্তু বুধবার সন্ধ্যার সময় ঝড় ও বৃষ্টিতে সব ধান মাটিতে লুটিয়ে পড়েছে। ফলে ফলন বিঘাপ্রতি ৪/৫মণ কম হবে বলে মনে করছেন তিনি।

একই অবস্থা হাঁকরইল গ্রামের হরেক মালের ক্ষুদ্র ব্যবসা বন্ধ রেখে কৃিষকাজ শুরু করা জাহাঙ্গির আলমেরও। তিনি এনজিও থেকে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে সাড়ে ৭ বিঘা চুক্তিতে অন্যের জমিতে আবাদ করছিলেন। কিন্তু বুধবারের ঝড়-বৃষ্টিতে তার ৭ বিঘা ধান মাটিতে হেলে পড়েছে। এদিকে প্রাকৃতিক দূর্যোগের পরও উপজেলা কৃষি অফিসের কোন কর্মকর্তাকে মাঠে দেখা যায়নি বলে কৃষকেরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার বুলবুল আহাম্মেদ জানান, বৃহস্পতিবার প্রায় ২০০ জন কৃষকের মাঝে প্রণোদনার সার ও ধানবীজ বিতরণের দিন ধার্য আছে তাই তিনি ও তার উপ-সহকারীগণ মাঠে যেতে পারেননি। প্রসঙ্গত, চলতি বোরো মৌসুমে নাচোল উপজেলায় মোট ১৪ হাজার ৬২৬ হেক্টর জমিতে ধানের আবাদ করেছেন কৃষকরা। ধার্যকৃত আবাদ থেকে প্রায় ৯০ হাজার মেট্রিক টন ধান থেকে প্রায় ৬০ হাজার মেট্রিক টন চাউল উৎপাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু বুধবারের বৃষ্টিতে ফলনের রক্ষ্যমাত্রা অর্জিত হবেনা বলে কৃষকরা আশংকা করছেন। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর