শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ১৮:০৪
প্রিন্ট করুন printer

মাদারীপুরে নদীগর্ভে বিলীন সরকারি বিদ্যালয়

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে নদীগর্ভে বিলীন সরকারি বিদ্যালয়
Google News

মাদারীপুরের কালকিনি উপজেলার আলীনগর ইউনিয়নের চরহোগলপাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাংশ নদীগর্ভে চলে গেছে। এছাড়াও এলাকার কয়েকশ পরিবার ভাঙন আতঙ্কে দিন কাটাচ্ছেন।

সরেজমিন জানা গেছে, কালকিনি উপজেলার আলীনগর ইউনিয়নের চরহোগলপাতিয়া গ্রামের ওপর দিয়েই বয়ে গেছে আড়িয়াল খাঁ নদী। সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াস ও বৃষ্টির প্রভাবে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পেয়েছে আড়িয়াল খাঁ নদীতে। এতে করে ভাঙনের কবলে পড়েছে এই গ্রামের বাড়িঘর, কয়েকশ একর ফসলি জমি ও চরহোগলপাতিয়া জামে মসজিদ।

কয়েকদিন আগে আড়িয়াল খাঁ নদীর পেটে চলে গেছে চরহোগলপাতিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাংশ, প্রায় ১ কিলোমিটার ফসলি জমি চলে গেছে। অর্ধ-শতাধিক পরিবার তাদের বসতবাড়ি দূরে সরিয়ে নিয়েছেন। বর্তমানে হোগলপাতিয়াসহ ৫টি গ্রামের মানুষ নদীভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন। স্থানীয়রা জানান, স্কুলটি এর আগে আরো দুইবার ভাঙনের কবলে পড়েছে।

আলীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান মিলন বলেন, আড়িয়াল খাঁ রোধে ব্যবস্থা নিতে অনেকবার পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি। তবে দুঃখের বিষয় এখনো কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান বলেন, পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধের ব্যবস্থা করা হবে। আর বিদ্যালয় আবার নতুন জায়গায় উত্তোলন করার ব্যবস্থা নেওয়া হবে, যাতে করে কেউ শিক্ষা থেকে বঞ্চিত হবে না।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, শিগগিরই জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর