শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ২০:০৪
প্রিন্ট করুন printer

বগুড়া পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া পৌরসভার বাজেট ঘোষণা
Google News

বগুড়া পৌরসভার পৌনে ৯৭ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার বিকেল ৪টায় বগুড়া শহরের শহীদ টিটু মিলনায়তনে বাজেট ঘোষণা করেন বগুড়া পৌর মেয়র রেজাউল করিম বাদশা। বাজেটে আয় ও ব্যয়ের সামঞ্জ্য রাখা হয়েছে। মেয়র বাদশা প্রথমবারের মত বগুড়া পৌরসভার বাজেট ঘোষণা করেন। বাজেটে আয়ের খাত ৯৬ লাখ ৭৭ লাখ ২৩ হাজার ৬৭ টাকা এবং ব্যয়ের খাত সমপরিমান ধরা হয়েছে। 

বগুড়া পৌরসভার এবারের বাজেটে পৌর নগর উন্নয়নসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দ প্রদান করেছে। বাজেটে বগুড়া পৌরসবার রাস্তা ড্রেন, বিনোদন পার্কের জন্য ব্যয় ধরা হয়েছে ২২ কোটি ২০ লাখ টাকা। 
বাজেটে আয়ের খাতে রাজস্ব থেকে আয় ধরা হয়েছে ৫১ কোটি ৩৭ লাখ ২৩ হাজার ৬৭ টাকা।

এর মধ্যে রয়েছে পৌরকর, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর, ইজারা (হাট বাজার, বাস টার্মিনাল, পাবলিক টয়লেট, সিএনজি স্ট্যান্ড ইত্যাদি), বিভিন্ন ধরনের ফিস আদায় (দোকান ঘর ভাড়া, ট্রেড লাইসেন্স ও অন্যান্য ফিস), রাজস্ব খাতে সরকারি অনুদান, পানি শাখার আয় ও বিবিধ। এতে প্রারম্ভিক স্থিতি রয়েছে ৪ কোটি ৬২ লাখ ১৭ হাজার ৬৭ টাকা।

এছাড়াও আয়ের খাতে সরকারি বরাদ্দে আয় ধরা হয়েছে ২ কোটি ২০ লাখ টাকা, রাজস্ব উদ্বৃত্ত উন্নয়ন খাতে স্থানান্তরের আয় ধরা হয়েছে ২০ কোটি টাকা, গুরুত্বপূর্ণ নগর উন্নয়ন অবকাঠামো উন্নয়ন প্রকল্প, জলবায়ু ট্রাস্ট ফান্ড, বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড, বৃহত্তর পাবনা-বগুড়া উন্নয়ন  প্রকল্পে আয় ধরা হয়েছে ২৩ কোটি ২০ লাখ টাকা।

অপরদিকে বাজেটে ব্যয়ের খাতে রাজস্ব খাতেও সমপরিমাণ ব্যয় ৫১ কোটি ৩৭ লাখ ২৩ হাজার ৬৭ টাকা ধরা হয়েছে। এর মধ্যে মেয়র-কাউন্সিলরদের সম্মানী ভাতা ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতার ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ৪৯ লাখ ১০ হাজার টাকা। জ্বালানী তেল ও বিদ্যুৎ বিল ধরা হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা, শিক্ষাখাতে ব্যয় ধরা হয়েছে ২০ লাখ ৯০ হাজার টাকা, স্বাস্থ্য খাতে ব্যয় ধরা হয়েছে ৯২ লাখ ৩২ হাজার টাকা, বিএমডিএফ প্রকল্পের ম্যাচিং মানি ও ঋণের কিস্তি পরিশোধে ১ কোটি ২৫ লাখ ৩৫ হাজার ৬২৮টাকা, রাজস্ব উদ্বৃত্ত উন্নয়ন খাতে স্থানান্তর ব্যয় ২০ কোটি টাকা, গার্বেজ ট্রাক ক্রয় ও বিভিন্ন যানবাহন মেরামতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৬০ লাখ টাকা, সরকারি পাওনাদি, স্টেশনারী মালামাল, আবর্জনা অপসারণের কাজে ট্রাক ভাড়ার ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৫২ লাখ ৪৫ হাজার টাকা, পানি শাখার ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা, বিবিধ ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৯৫ লাখ ৪৫ হাজার টাকা।

বগুড়া পৌরসভা আয়োজিত বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউল হক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ। পৌর কাউন্সিলর তরুণ কুমার চক্রবর্তীর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন পৌর প্যানেল মেয়র-১ পরিমল চন্দ্র দাস ও প্যানেল মেয়র-২ আলহাজ শেখসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ।

বিডি প্রতিদিন/ আল আমীন

এই বিভাগের আরও খবর