২০ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৪০

কুড়িগ্রাম জলবায়ু পরিবর্তনে ক্ষতির মুখে অভিযোজন পরিকল্পনা শীর্ষক সভা

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রাম জলবায়ু পরিবর্তনে ক্ষতির মুখে
অভিযোজন পরিকল্পনা শীর্ষক সভা
কুড়িগ্রাম জেলা প্রশাসক মিলনায়তনে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়নে জেলা পর্যায়ে পরামর্শক সভা দিনব্যাপী অনুষ্ঠিত হয়। সোমবার এ সভায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জলবায়ু পরিবর্তন অনুবিভাগ ও জাতীয় প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মিজানুর রহমান চৌধুরী।
 
এ সময় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন পরিবেশ বিজ্ঞানী  প্রফেসর ড. আইনুন নিশাত। জেলা প্রশাসক রেজাউল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-পরিচালক জিলুফার সুলতানা, সিনিয়র সাংবাদিক সফি খান, সলিডারিটির নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ লাল, জেলা তথ্য উপ-পরিচালক নুরুন্নবী খন্দকার প্রমুখ।
 
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কুড়িগ্রাম জেলার মানুষ বেশী ক্ষতির মুখে পরেছে। ছোট বড় ১৬টি নদী এ জেলার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যা, নদী ভাঙ্গনে নিঃশ্ব হচ্ছে প্রতি বছর অনেক মানুষ। এছাড়া শীত ও খরার প্রভাব তো আছেই। গবাদি পশু,ফসল ও মাছের ব্যাপক ক্ষতি হচ্ছে। দেখা দিয়েছে নতুন নতুন রোগ ও সমস্যা। এসব মোকাবেলা করতে গবেষণা ধর্মী এবং ভুক্তভোগীদের মতামতের ভিত্তিতে টেকসই উন্নয়ন প্রকল্প নেয়ার সুপারিশ করা হয়। একই সঙ্গে অভিযোজন বাস্তবায়নে দুর্নীতি ও অদক্ষতাকে চ্যালেঞ্জ হিসাবে চিহিৃত করা হয়। প্রধান অতিথি অভিযোজন বাস্তবায়নে রাষ্ট্রের নেয়া নানা উদ্যোগের পাশাপাশি ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে সবাইকে আন্তরিকতার সাথে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান।           
 
বিডি প্রতিদিন/আল আমীন

সর্বশেষ খবর