২৯ সেপ্টেম্বর, ২০২১ ১৬:২৪

বরিশালে নারিকেলের পোকা দমন ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে নারিকেলের পোকা দমন ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে নারিকেলের ক্ষতিকর পোকামাকড়ের সমন্বিত দমন ব্যবস্থাপনা বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের (বিএআরআই) কীটতত্ত্ব বিভাগ এবং আরএআরএ যৌথভাবে আজ বুধবার সকালে এই মাঠ দিবসের আয়োজন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএআরআই’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএআরআই’র কীট তত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত এবং ভাসমান প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। 

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান ও এসও মো. রাশেদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে বাবুগঞ্জ ও উজিরপুরের ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন। 

মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ সামসুল আলম বলেন, দক্ষিণাঞ্চলে নারিকেল গাছ নেই, এমন বাড়ি খুঁজে পাওয়া যাবে না। এর কোনো অংশই ফেলনা নয়। বাজার মূল্যও ভালো। তাই এই ফল আবাদে আমাদের আরও যত্নশীল হতে হবে। রোগ ও পোকা দমনে নিতে হবে সঠিক ব্যবস্থা। তাহলেই এর উৎপাদন কাঙ্ক্ষিত মাত্রায় বাড়বে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর