১৯ অক্টোবর, ২০২১ ১৬:৪৬

ফুলপুরে প্রান্তিক কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে প্রান্তিক কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ

ফুলপুরে প্রান্তিক কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ।

ফসলের নিবিড়তা বাড়াতে ময়মনসিংহের ফুলপুরে প্রান্তিক কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় পৌর শহরের শিববাড়ি রোডস্থ উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে ৩০ জন কৃষকের একটি ব্যাচ নিয়ে উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে ৩০০-এর অধিক কৃষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

উদ্বোধনের সময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) শোয়েব আহমেদ, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, কৃষি সম্প্রসারণ অফিসার হাম্মিম জাহান ও কামরুল হাসান কামু।

জানা যায়, ভূ-প্রকৃতি অনুসারে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে সমতল ভূমির পাশাপাশি রয়েছে হাওর, পাহাড় ও চর। এখানের প্রায় ৬১ শতাংশ জমি দুই ফসলি। তাই এ অঞ্চলে ফসলের নিবিড়তা বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে। আর এ সুযোগকে মসৃণ করতে সরকারের কৃষি মন্ত্রণালয় ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প হাতে নিয়েছে। এটা বাস্তবায়নে কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

প্রকল্পটি বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ৬টি জেলার মোট ৬০টি উপজেলায় বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় ময়মনসিংহের ফুলপুর উপজেলার ১০টি  ইউনিয়নের ৩০০-এর অধিক  কৃষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হলে শস্য নিবিড়তা ২০৮% থেকে ২১০% -এ বৃদ্ধি পাবে এবং কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর