২১ অক্টোবর, ২০২১ ১৭:২৭

তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার ওপর, নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত

কুড়িগ্রাম প্রতিনিধি

তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার ওপর, নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত

অবিরাম বর্ষণ ও উজানের ঢলে কুড়িগ্রামে তিস্তা নদীর পানি হু হু করে বাড়ছে। আজ বৃহস্পতিবার দুপুরে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি কাউনিয়ার সেতু পয়েন্টে বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে, তিস্তার ঢালুতে ধরলা নদীর পানিও বেড়ে বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানিও বাড়তে শুরু করেছে। পানি বৃদ্ধির কারণে তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় বসবাসকারীরা বন্যার আশংকা করছেন। সেই সাথে উজানের পানি হু হু করে প্রবেশ করায় নদীতে দেখা দিয়েছে তীব্র ভাঙন। ফলে দুই পাড়ের বাসিন্দারা ভাঙন আতংকে দিন কাটাচ্ছেন।

এ অবস্থায় ৩টি উপজেলার প্রায় অর্ধশতাধিক চরের নিচু এলাকা ও নদী তীরবর্তী এলাকা প্লাবিত হয়েছে। বেশ কিছু ঘরবাড়িতে পানি উঠেছে। আশে পাশের উঁচু এলাকায় আশ্রয় নিতে শুরু করেছেন বন্যার্তরা। কয়েকশ হেক্টর জমির আমন খেত ও সবজি খেত নিমজ্জিত হয়েছে। উলিপুরের থেতরাই এলাকায় চর থেকে গরুর জন্য ঘাস নিয়ে ফেরার সময় স্রোতের টানে ভেসে গেছেন বদিউজ্জামান নামে এক কৃষক। সেই সঙ্গে ৫টি পয়েন্টে দেখা দিয়েছে তীব্র নদীভাঙন।

পানি উন্নয়ন বোর্ড জিওব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করলেও এতে হিমশিম খেতে হচ্ছে। এদিকে, পানি বাড়ায় নদীপাড়ের নিম্নাঞ্চলসমূহ প্লাবিত হয়ে পড়ে চরের বেশ কিছু বাড়িতে পানি উঠেছে। এসব চরের শাকসবজি ও আমন খেত নিমজ্জিত হয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, তিস্তা নদীর উজানে ভারতীয় সীমান্তে প্রচণ্ড বৃষ্টিপাত হওয়ায় কুড়িগ্রাম অংশে তিস্তার পানি বেড়ে চরাঞ্চল প্লাবিত হয়েছে। তবে এ পানি বৃদ্ধি আরও দুএকদিন থাকতে পারে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর