২৭ অক্টোবর, ২০২১ ২১:৩৮

হিজড়াদের সাথে ওসির মতবিনিময়

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

হিজড়াদের সাথে ওসির মতবিনিময়

ময়মনসিংহের ফুলপুরে স্থানীয় তৃতীয় লিঙ্গের সদস্যদের (হিজড়া) সাথে ওসির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বিকাল সাড়ে তিনটায় ওসির নিজ কার্যালয়ে ওই সভা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় হিজড়া সম্প্রদায়ের নেত্রী মালার নেতৃত্বে ২১ জন হিজড়া অংশ নেন। তারা কোথায় থাকেন, কিভাবে চলেন, সরকারি ঘর-দুয়ার বা কোন সুযোগ সুবিধা পেয়েছেন কিনা এসব বিষয়ে জানতে চান ও তাদের খোঁজখবর নেন ওসি। তিনি তাদেরকে ভাল হয়ে চলার ও মানুষের সাথে ভাল ব্যবহার করার উপদেশ দেন।

এ সময় হিজড়া নেত্রী মালা বলেন, স্যার, আপনি খোঁজখবর নিয়ে দেখেন আমাদের কোন ব্যাড রেকর্ড নাই। আমরা কারো সাথে খারাপ আচরণ করি না। বরং মানুষ আমাদের সাথে খারাপ আচরণ করে। তুচ্ছ তাচ্ছিল্য করে। কিন্তু কেন? আমরাও তো মানুষ। তিনি আরো বলেন, সরকার যদি আমাদেরকে একটু জায়গা দেয়, একটা পুষকুনি কইরা দেয়, দুইলা মাছ ছাড়তাম; তাইলে আমরা কারো দোকানে গিয়া হাত পাততাম না। চাইল চাইতাম না। কারো বাচ্চা বা বিয়া অইলে বখশিশ চাইতাম না। আমরারে একটা বাড়ি কইরা দিলে বা একটু জায়গা দিলে আমরা ওইডার মধ্যে দুইডা হাঁস পালবাম, দুইডা মুরগি পালবাম। এইগুলা দিয়া আমরার দিন চইল্লা যাইবো। ভিক্ষাবৃত্তি না করা লাগলেই ভালা।

আমরা ভিক্ষাবৃত্তি করতে চাই না। মাইনষের কাছে হাত পাতলে কেউ খুশি অইয়া দেয়, কেউবা বেজাড় অইয়া দেয়। আমরা এইগুলা চাই না। আমরার কথা অইলো, সরকার আমরারে একটা কাজের ভাউ কইরা দেওক। উপজেলাত কত কাজ আছে। আমরারে যদি বলে তোমরা উপজেলাডারে পরিস্কার কইরা রাখবা। ঝাড়ু দিবা। তাতেও আমরার কোন লজ্জা নাই। আমরা কাজ চাই। 

এসব কথা শুনে ওসি আব্দুল্লাহ আল মামুন বলেন, ঠিক আছে। দেখি, তোমাদের জন্যে  কি করা যায়। এ বিষয়ে জানতে চাইলে ফুলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, তাদের সাথে কথা বললাম। আসলে আমাদের হাতে তো কিছু নেই। সমাজসেবা, যুব উন্নয়ন বা মহিলা বিষয়ক কর্মকর্তাদের নিকট সুপারিশ করে দেখবো, কিছু করা যায় কিনা। তাছাড়া তারা যদি কোন বেসরকারি কাজ করে সেটাও চেষ্টা করবো ব্যবস্থা করে দিতে।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর