২৩ নভেম্বর, ২০২১ ২১:৪৯

নালিতাবাড়ীতে মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ এলাকাবাসী

নালিতাবাড়ী প্রতিনিধি

নালিতাবাড়ীতে মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ এলাকাবাসী

শেরপুরের নালিতাবাড়ী পৌরশহরে মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ হয়ে পড়েছেন এলাকাবাসী। বিভিন্ন পণ্যের প্রচারণায় প্রতিদিন উচ্চ শব্দে মাইক বাজানো হচ্ছে। ইজিবাইক, রিকশা ও পিকআপ ভ্যানে মাইক বেঁধে দীর্ঘ সময় ধরে বিভিন্ন পণ্যের প্রচারণা চালানো হয়। আর এতে চরম বিরক্তি প্রকাশ করেছেন অনেকে।

এলাকাবাসী জানায়, মঙ্গলবার ও শনিবার হচ্ছে হাটের (বাজার) দিন, এই দিনে বাজারে লোকের সমাগম হয় বেশী। তাই বিভিন্ন কোম্পানীর বীজ প্রচারণা চলে সকাল থেকে রাত পর্যন্ত। এতে কেউ কেউ বিরক্ত হয়ে কানে আঙুল দিয়ে পথ চলেন। এ ছাড়াও বেসরকারি ক্লিনিক ও ডায়গনেস্টিক সেন্টারের প্রচার, বিশেষজ্ঞ ডাক্তারের পরিচয়, গরু-মহিষ জবাই, ছাগল হারানো, কোচিংয়ে ভর্তি, বিদ্যালয়ে ভর্তি,  কোনো প্রতিষ্ঠানে বিশেষ ছাড়, মোবাইলের সিমকার্ড মেলাসহ বিভিন্ন প্রচারে মাইকিং করা হয়। আর নির্ধারিত কয়েকটি স্থানে কমদামে এলইডি বাল্ব বিক্রির প্রচারে উচ্চশব্দে মাইকিং চলছে নিয়মিত। এর সঙ্গে রয়েছে যত্রতত্র গান লোডের দোকানের সাউন্ড বক্সের উচ্চশব্দ। হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ যেসব স্থানে মাইক বন্ধ রাখার নিয়ম রয়েছে, তাও মানছে না কেউ।

পৌর শহরের বাসিন্দা জহিরুল ইসলাম (৪৬) বলেন, মাইকের শব্দে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। সকাল থেকে রাত পর্যন্ত চলছে ওদের প্রচার। দেখার কেউ নাই। মাইক ব্যবহারকারীরা স্কুল, কলেজ, হাসপাতাল, সরকারি অফিস কিছুই মানে না।

নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.সাব্বির আহামেদ জানান, অতিরিক্ত শব্দ দুষণ শিশুসহ সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। এতে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়, মস্তিষ্কে চাপ সৃষ্টি হয়, কর্মক্ষমতা কমে যায়, মেজাজ খিটখিটে হয়ে যায়, কাজকর্মে মন বসে না। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর