১৩ জানুয়ারি, ২০২২ ২০:২২

উচ্ছেদ অভিযানে গিয়ে অবরুদ্ধ বন কর্মকর্তারা

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

উচ্ছেদ অভিযানে গিয়ে অবরুদ্ধ বন কর্মকর্তারা

গাজীপুরের শ্রীপুরে গেজেটভুক্ত বন বিভাগের জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে স্থানীয় জনতার হাতে ঘণ্টাখানেক অবরুদ্ধ ছিলেন বন বিভাগের কর্মীরা। পরে পুলিশ এসে তাদের উদ্ধার করে। এসময় স্থানীয়দের হামলায় বন বিভাগের ৪/৫ জন সদস্য আহত হয়। বৃহস্পতিবার দুপুরে উপজেলার গোসিঙ্গা ইউনিয়নের পেলাইদ গ্রামে এ ঘটনা ঘটে।

ঢাকা বনবিভাগের সহকারী বন সংরক্ষক রানা দেব জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে শ্রীপুরের পেলাইদ গ্রামে বন বিভাগের গেজেটভুক্ত জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে যান। এসময় বনবিভাগের জমিতে টিন সেড আধাপাকা বাড়ি ও পাকা বাড়ি উচ্ছেদে অভিযান শুরু করলে স্থানীয়রা তাদের বাধা দেয়। তারা উচ্ছেদ শেষে ফেরার পথে স্থানীয়রা তাদের অবরুদ্ধ করে রাখে। এসময় তাদের প্রায় ঘণ্টাখানেক অবরুদ্ধ করে রাখেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গোসিঙ্গা বিট কর্মকর্তা মনিরুল করিম জানান, অবরুদ্ধ অবস্থায় স্থানীয়রা তাদের ওপর হামলা চালায়। হামলায় তিনিসহ বনবিভাগের চার-পাঁচজন আহত হয়েছেন। এতে তার বাম হাত কেটে যায় এবং ডান পায়ে আঘাত পান।

স্থানীয়রা জানান, প্রায় একশ বছর যাবৎ যে জমিতে বসবাস করে আসছি, সেই জমিতে বাড়ি নির্মাণসহ কোনো কাজ করতে গেলেই বন বিভাগের কর্মকর্তারা এসে বাধা দেয়। আমরা বাপ-দাদার জমিতে এক প্রকার অবরুদ্ধ অবস্থায় বসবাস করে আসছি।

তারা আরও জানান, বৃহস্পতিবার দুপুরে বনবিভাগের লোকজন এসে কয়েকটি বাড়িতে ভাঙচুর চালায়। এতে ওই গ্রামের মানুষদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়। এসময় বনবিভাগের কর্মীরা চলে যাওয়ার চেষ্টা করলে গ্রামবাসী তাদের গাড়ি আটকে দিয়ে শ্লোগান দিতে থাকে। 

এ বিষয়ে শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মাজহারুল ইসলাম জানান, বনকর্মীদের অবরুদ্ধ হওয়ার খবরে ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসি। এ বিষয়ে এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর