১৯ জানুয়ারি, ২০২২ ০৯:০৭

মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল এখন ‘বঙ্গবন্ধু ক্যানেল’

বাগেরহাট প্রতিনিধি

মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল এখন ‘বঙ্গবন্ধু ক্যানেল’

ফাইল ছবি

আন্তর্জাজাতিক নৌ-প্রটোকলভুক্ত রুট বাগেরহাটের মোংলা-ঘষিয়াখালী চ্যানেল এখন থেকে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ নাম হিসেবে ব্যবহৃত হবে। আগের নাম ‘মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল’ পরিবর্তন করে এই নাম রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তার স্মৃতি বিজড়িত মোংলা-ঘষিয়াখালী চ্যানেলকে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ নামে রূপান্তরিত করা হয়েছে। 

মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করে বিআইডব্লিউটিএ’র  উপসহকারী প্রকৌশলী (ড্রেজিং) মো. আনিচ্ছুজামান রকি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আমিনুর রহমান স্বাক্ষরিত এক পত্রে মন্ত্রণালয়ের এ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে। গত ৯ জানুয়ারি মন্ত্রণালয় নাম পরিবর্তনের এই সিদ্ধান্ত গ্রহণ করে।

প্রকৌশলী আনিচ্ছুমান আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন দেশের নদী পথের গুরুত্ব বিবেচনায় মোংলা-ঘষিয়াখালী চ্যানেলটি খনন করেছিলেন। নাব্যতা সংকটের কারণে চ্যানেলটি ২০১০ সাল হতে ২০১৫ সাল পর্যন্ত বন্ধ থাকে। পরে মোংলা বন্দরকে সচল রাখার স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চ্যানেলটি নাব্যতা রক্ষায় ২০১৫ সালের ৩ অক্টোবর ক্যাপিটাল ড্রেজিং দিয়ে খনন শুরু হয়। পরে ২০১৬ সালের ২৭ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নৌযান চলাচলে চ্যানেলটি উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর