২৯ জানুয়ারি, ২০২২ ১৫:০৩

শৈত্যপ্রবাহ অব্যাহত; বিপর্যস্ত দিনাজপুরের মানুষ

দিনাজপুর প্রতিনিধি

শৈত্যপ্রবাহ অব্যাহত; বিপর্যস্ত দিনাজপুরের মানুষ

অব্যাহতভাবে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহের হিমেল হাওয়া আর মাঘের কনকনে শীতে বিপর্যস্ত দিনাজপুরের মানুষ। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ছে চারপাশ। তবে কিছু কিছু স্থান থেকে শৈত্যপ্রবাহটি প্রশমিত হবে এবং আগামী ২-১ দিনের মধ্যে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে দিনাজপুর আবহাওয়া অফিস জানিয়েছে।

শনিবার সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।মহিমেল হাওয়ায় হাড় কাপাঁনো শীত অনুভুত হচ্ছে। এই মাঘের শীতে বিপাকে পড়েছে দিনমজুর, ছিন্নমুল ও নিম্ন আয়ের মানুষগুলো। জেলার বিভিন্ন এলাকার ঘরে ঘরে শিশু, বৃদ্ধরা শীতজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে।

দিনের শুরুতে সূর্য দেখা দিলেও বাতাসের গতিবেগ বেশি থাকায় হাড় কাপাঁনো শীত অনুভূত হয়। শীতের তীব্রতায় সূর্যেরে তাপ ম্লান হয়ে যায়। তবে বিকালের পর থেকে শীতের তীব্রতা বাড়তে থাকে। শহরের অনেক স্থানে রাতে ও সকালে খড়কুটো জ্বালিয়ে অনেককে শীত নিবারণ করতে দেখা যায়। খেটে খাওয়া মানুষেরা তীব্র শীতের কারণে কাজ কমে গেছে বলে জানায়।

বাসস্ট্যান্ডের অটোরিক্সা চালক ফারুকসহ খেটে খাওয়া মানুষেরা জানান, শীত খেটে খাওয়া মানুষের জন্য কষ্টের। সকালে বের হয়েও শীতের কারণে যাত্রী তেমন নাই। 

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৯১ শতাংশ এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪-৫ কিলোমিটার। তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে। হিমেল বাতাসের প্রভাব ও গতিবেগের কারণে বেশি শীত অনুভূত হচ্ছে।

তিনি আরও জানান,  কুড়িগ্রামের রাজারহাটে ৭ দশমিক ৫, সৈয়দপুর ৮, রংপুর ৯ দশমিক ২, ডিমলা ৮ দশমিক ৯, নওগাঁয় ৮, রাজশাহী ৮ দশমিক ৯, চুয়াডাঙ্গা ৯, শ্রীমঙ্গল ৭ দশমিক ৬। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর