২৮ মে, ২০২২ ১৩:১১

বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

বরগুনা প্রতিনিধি

বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

বরগুনায় সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে শনিবার নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। এবার প্রতিপাদ্য বিষয় ছিল ‘মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে’।

বরগুনা জেনারেল হাসপাতালের উদ্যোগে স্বাস্থ্য অধিকার ফোরামের সহযোগিতায় শনিবার সকাল সাড়ে ১০টায় হাসপাতাল চত্বর থেকে র‌্যালি বের হয়ে সড়ক প্রদক্ষিণ শেষে ২৫০ শয্যা হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

২৫০ শয্যা হাসপাতালের উপ-পরিচালক ডা. সোহরাব উদ্দীন খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন-গাইনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মাহবুবুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডা. তাসকিয়া সিদ্দিকা, স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি হাসানুর রহমান, সাংবাদিক মনির হোসেন কামাল, নার্সিং ইনস্টিটিউটের পরিচাল মরিয়ম আক্তার, সিনিয়র সিস্টার জাকিয়া সুলতানা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, নিরাপদ মাতৃত্ব শুধু একটি দিবসের মধ্য কিংবা একজন নারীর দায়িত্বে সীমাবদ্ধ নয়। গর্ভধারণ এবং প্রসবজনিত জটিলতায় প্রতি বছর বিশ্বে প্রায় ৩ লাখ ৩০ হাজার নারীর মৃত্যু হয়। ২৬ লাখ মৃত সন্তান জন্মসহ প্রায় ৩০ লাখ নবজাতক মারা যায়। প্রতিদিন বিশ্বে নিরাপদ মাতৃত্বের অবহেলায় ৮শ’ জন মাকে জীবন দিতে হয়। 

বক্তারা আরও বলেন,বাংলাদেশে প্রতি বছর ৪ হাজার ৭২০ মা এবং প্রতিদিন গড়ে ১২-১৩ জন মা মৃত্যু বরণ করেন প্রসবকালীন এবং প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবার অবহেলা আর অসতর্কতার কারণে।

রক্তক্ষরণ এবং একলাম্পশিয়াকে মাতৃমৃত্যুর প্রধান দুটি কারণ হিসেবে উল্লেখ করেন বক্তারা। তারা বলেন, এ দুটি বিষয়ই প্রতিরোধযোগ্য। এছাড়া, উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিস পরোক্ষভাবে মাতৃমৃত্যুর অন্যতর কারণ বলে জানান তারা।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর