১৯ আগস্ট, ২০২২ ১৮:৫৩

সখীপুরে গৌড়মতি আম চাষে দু’ভাইয়ের ভাগ্য বদলের হাতছানি

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

সখীপুরে গৌড়মতি আম চাষে দু’ভাইয়ের ভাগ্য বদলের হাতছানি

টাঙ্গাইলের সখীপুরে গৌড়মতি আমের বাম্পার ফলনে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন সহোদর দুই ভাই। উপজেলার সীমান্তবর্তী এলাকা ডাকাতিয়া গ্রামে দেড় একর জমিতে আটশত আমের চারা লাগিয়েছেন তারা। প্রথম বছরই আট হাজার কেজির বেশি আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সহোদর রফিকুল ইসলাম ও মাসুদুল ইসলাম মাসুদ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ছোট ছোট গাছে প্যাকেটে মোড়ানো আম ঝুলে আছে। প্রতিটি আমের আনুমানিক ওজন ৫০০-৭০০ গ্রাম। বাগানের প্রতিটা গাছে প্রায় ১৫ থেকে ২০ কেজি আম ধরেছে।

চাষী দুই ভাই সূত্রে জানা যায়, আমের বয়স এক থেকে দেড় মাস হলেই তা কাগজের প্যাকেটে মোড়ানো হয়। আমের গায়ে কোনো প্রকার পোকামাকড় বা ছত্রাকে আক্রমণ না করে সে জন্য এই ব্যবস্থা। প্রায় তিন মাস আমগুলো প্যাকেটে থাকায় কোনো প্রকার কিটনাশক দিতে হয়নি বলে জানায় দুই সহোদর।

তারা জানান, নাটোরের অভিজ্ঞ আম চাষীদের পরামর্শ নিয়ে সখীপুরে এই প্রথম গৌড়মতি আমের চাষ। প্রথম বছরে আমের বাম্পার ফলন দেখা দিয়েছে। নিজস্ব জমিতে কৃষি ব্যাংক থেকে নামমাত্র লোন নিয়ে এই আমের বাগান গড়ে তুলেছেন তারা।

স্থানীয় খুচরা বাজারে প্রতি কেজি গৌড়মতি আমের মূল্য ৩৫০ থেকে ৪০০ টাকা হলেও বাগান থেকে পাইকারি হিসেবে প্রতি কেজি আমের মূল্য ২২০ থেকে ৩০০ টাকা।

আম চাষী রফিকুল ইসলাম বলেন, প্রায় তিন বছর আগে সখীপুরে নতুন এই গৌড়মতি আমের চারা লাগিয়েছি। এই বছর প্রথম ফলন পাচ্ছি। কয়েকদিন ধরে বিক্রি শুরু হয়েছে, আরও দেড় মাস পর্যন্ত এই আম বিক্রি করে যাবে। গৌড়মতি আমে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন তারা।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর