১ অক্টোবর, ২০২২ ২২:১৮

নানা কর্মসূচিতে ব্রি'র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গাজীপুর প্রতিনিধি:

নানা কর্মসূচিতে ব্রি'র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে শনিবার বাংলাদশে ধান গবেষণা ইনস্টিটিউটের ( ব্রি) ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন হয়েছে। গাজীপুরে ব্রি সদর দপ্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা উদ্বোধন করেন প্রধান অতিথি ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর। 

পরে একটি বর্ণাঢ্য র‌্যালি ব্রি সদর দপ্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। পরে ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্ত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন ব্রির মহাপরিচালক। এসব কর্মসূচিতে ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণপরিচর্যা) ড. মো: আবু বকর ছিদ্দিক, পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান সহ বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

সিনিয়র লিয়াজো অফিসার আব্দুল মোমিনের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রি বিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন, খামার ব্যবস্থাপনা বিভাগের সিএসও এবং প্রধান মো: সিরাজুল ইসলাম, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সিএসও এবং প্রধান ড. মো: আব্দুল লতিফ, ব্রি কর্মকর্তা কল্যান সমিতির সভাপতি মো: রাশেল রানা, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন ব্রি শাখার সাধারণ সম্পাদক মো: শরিফুল ইসলাম, ব্রি কর্মচারী ক্লাবের সভাপতি আমিনুজ্জামান রিটন, ব্রি শ্রমিক সমিতির সভাপতি রহিম উদ্দিন। 

১৯৭০ সালের ১ অক্টোবর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর এ পর্যন্ত সাতটি হাইব্রিডসহ ১০৮টি উচ্ছ ফলনশীল জাত উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া আধুনিক ধান চাষের জন্য মাটি, পানি ও সার ব্যবস্থাপনার ক্ষেত্রে ৫০টির বেশি উন্নত প্রযুক্তি উদ্ভাবন, ৫১টি লাভজনক ধানভিত্তিক শস্যক্রম উদ্ভাবন ও ৩৪টি কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও উন্নয়ন করেছে প্রতিষ্ঠানটি।

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর