২ অক্টোবর, ২০২২ ১৬:০৬

গণহত্যা ও জেনোসাইডের স্বীকৃতির দাবিতে দিনাজপুরে সমাবেশ

দিনাজপুর প্রতিনিধি

গণহত্যা ও জেনোসাইডের 
স্বীকৃতির দাবিতে দিনাজপুরে সমাবেশ

১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা ও জেনোসাইডের ঘটনা ঘটেছিল তা জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়ে ‘আমরা একাত্তরের’ ব্যানারে প্রতিবাদ সমাবেশ করেছে সাংস্কৃতিক কর্মী, সংবাদকর্মী, মুক্তিযোদ্ধা সেক্টর ফোরাম এর সদস্যবৃন্দ।

রবিবার দিনাজপুর শিল্পকলা একাডেমি সম্মুখে আমরা একাত্তর দিনাজপুর এর আয়োজনে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, ৩ অক্টোবর জাতিসংঘের মানবাধিকার কমিশনের অধিবেশন অনুষ্ঠিত হবে। সেখানে প্রাণের দাবী ১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা ও জেনোসাইড এর ঘটনা ঘটেছিল আমরা জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতির দাবি করছি। এখনও অনেক বদ্ধভূমি, গণকবর রয়েছে যা আমরা জানি না। এসব পর্যায়ক্রমে গবেষনা করে প্রকাশ করা হচ্ছে। সেই সাথে একাত্তরের জেনোসাইড অপরাধীদের আমারা চরম শাস্তি দাবী জানাচ্ছি। বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে যে গণহত্যা হয়েছিল তার স্বীকৃতির দাবি নিয়ে বাংলাদেশ সরকার মানবাধিকার কমিশন অধিবেশনে তুলে ধরবেন এটাই আমাদের কামনা।

মুক্তিযোদ্ধা সেক্টর ফোরাম এর সভাপতি প্রবীণ রাজনীতিবিদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, সম্মিলিত সাংষ্কৃতিক জোট দিনাজপুরের সভাপতি সুলতান কামালউদ্দীন বাচ্চু, সাধারণ সম্পাদক রহমতুল্লাহ রহমত, দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার, মহিলা পরিষদ দিনাজপুর শাখার সভাপতি কানিজ রহমান, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক সত্য ঘোষ, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সভাপতি রবিউল আউয়াল খোকা, সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ, সাবেক পরিচালক (স্বাস্থ্য) ডাঃ আহাদ আলী, মুকিদ হায়দার মোসাদ্দেক হোসেন প্রমুখ। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর