৫ ডিসেম্বর, ২০২২ ১৯:৪৪

'খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাটির স্বাস্থ্য ভালো রাখা এখন সময়ের দাবি'

কুমিল্লা প্রতিনিধি:

'খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাটির স্বাস্থ্য ভালো রাখা এখন সময়ের দাবি'

‘মাটি: খাদ্যের সূচনা যেখানে’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর সোমবার কুমিল্লায় মৃত্তিকা দিবস পালন করা হয়। এই উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

সোমবার জেলা প্রশাসক কার্যালয় হতে একটি র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, উদ্ভিদ বেঁচে থাকার জন্য ১৬ টির অধিক পুষ্টি উপাদানের প্রয়োজন হয়। এর অধিকাংশই উদ্ভিদ মাটি থেকে গ্রহণ করে। খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অব্যাহত রাখার জন্য মাটির স্বাস্থ্য ভালো রাখা এখন সময়ের দাবি। মাটি পরীক্ষার মাধ্যমে ফসলের জমিতে সুষম সার প্রয়োগ করতে হবে। কীটনাশকের নিরাপদ ব্যবহারের মাধ্যমে অতি মাত্রায় রাসায়নিক সারের ব্যবহার পরিহার করতে হবে। অধিক পরিমাণে জৈব সার জমিতে প্রয়োগ করতে। কৃষি জমির উপরের স্তরের মাটি অকৃষিতে ব্যবহার না করে মাটির স্বাস্থ্য ও উর্বরা শক্তি সংরক্ষণ করতে হবে। বাংলাদেশের বিশাল জনগোষ্টির খাদ্য ও পুষ্টির যোগান দেয়ার জন্য আমাদের সকলকে এসব বিষয়গুলোকে গুরুত্বের সাথে মোকাবেলা করতে হবে। 

মৃত্তিকা দিবসের আয়োজন করে কুমিল্লা জেলা প্রশাসন এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট,কুমিল্লা। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি স¤প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপপরিচালক কৃষিবিদ মো: মিজানুর রহমান। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রফিকুল ইসলাম। সঞ্চালনা করেন, বারি কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মুক্তার হোসেন ভূইয়া।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর