১৮ মার্চ, ২০২৩ ১৯:১২

নাকের পলিপাস অপারেশন করাতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু, বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

নাকের পলিপাস অপারেশন করাতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু, বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ায় বেসরকারি হাসপাতালে নাকের পলিপাসের অপারেশন করতে গিয়ে ভুল চিকিৎসায় ইসতিয়াক আহমেদ ইকরাম (২২) নামের এক কলেজছাত্রের মৃত্যুর অভিযোগ উঠেছে। শনিবার সকালে জেলা শহরের পুরাতন জেল রোড এলাকার আল খলিল হসপিটাল অ্যান্ড ডায়গনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। 

মৃত ইকরাম সদর উপজেলার বুধল ইউনিয়নের চান্দিয়ারা গ্রামের মৃত শহিদুল ইসলামের ছেলে ও পৌর ডিগ্রী কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সহপাঠীরা বিক্ষুব্ধ হয়ে হাসপাতালে ভাঙচুর চালায়। 

দুপুর ১টার দিকে সহপাঠীরা বিক্ষোভ মিছিল বের করে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে। এসময় বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুম বিল্লাহ, সহ সভাপতি ওবায়দুল হক বাবু, ইশতিয়াকের বন্ধু মাহমুদুল হাসান ও মুস্তাকিম খান প্রমুখ। বক্তরার দাবি করেন, ভুল চিকিসায় ইশতিয়াক অপারেশনের পর পরই মারা গেছে। তারপর তার লাশ আইসিইউতে পাঠানো হয়েছে। শুধু অতিরিক্ত বিল করার জন্য তার লাশ আইসিইউতে পাঠায়। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মৃতের স্বজনরা জানিয়েছেন, শুক্রবার সকালে ইশতিয়াককে নাকের পলিপাস অপারেশনের জন্য আল খলিল হসপিটাল অ্যান্ড ডায়ডাগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। এরপর বিকেল তিনটার সময় হাসপাতালের সার্জন ডাক্তার মো. রাফিউল আলম ও এনেস্থেসিয়া চিকিৎসক ফৌজিয়া মমতাজ সুপ্তীর তত্বাবধানে তার নাকের পলিপাস অপারেশন করা হয়। এরপর তাকে আশঙ্কাজনক ও অচেতন অবস্থায় বেডে দেওয়া হয়। এ সময় রোগীর করুণ অবস্থা দেখে পরিবারের লোকজন আত্মচিৎকার শুরু করে। রোগীর জ্ঞান না ফেরায় হাসপাতালের লোকজন পরিবারের কাউকে না জানিয়ে ইকরামকে শহরের আইসিইউ স্পেশালাইজড হাসপাতালে স্থানান্তরিত করে পালিয়ে যায়। সেখানে শনিবার সকালে অচেতন অবস্থায় তিনি মারা যান। এ ঘটনায় নিহতের বড় ভাই বাচ্চু মিয়া সদর মডেল থানায় একটি অভিযোগ দিয়েছেন।
 
ইশতিয়াকের চাচা শিক্ষানবিশ অ্যাডভোকেট শামছুল ইসলাম জানান, হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে তার অপারেশন করেছেন ডা. রাফিউল আলম। কিন্তু রাফিউল জানিয়েছেন তিনি অপারেশন করেননি। ইশতিয়াকের সঠিক চিকিৎসা হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলা এবং ভুল চিকিৎসায় তার মৃত্যু হয়েছে।

আল খলিল হসপিটাল অ্যান্ড ডায়ডাগনস্টিক সেন্টারের মালিক মো. মানিক বলেন, হাসপাতালে কোনো ভুল চিকিৎসা হয়নি। অপারেশন করেছেন ডা. রাফিউল আলম। কিন্তু রাফিউল জানিয়েছেন তিনি অপারেশন করেননি এমন প্রশ্নে তিনি জানান, হাসপাতালের সিসি ক্যামেরা আছে, সব ভিডিও আছে বলে তিনি কল কেটে দেন। এদিকে ঘটনার পর থেকেই হাসপাতাল তালা ঝুলিয়ে গাঁ ঢাকা দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এমরানুল ইসলাম বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পরিদর্শন করেছি। ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ পেয়েছি। এতে আল-খলিল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের চেয়ারম্যান খলিলুর বশির মানিক, হাসপাতালের সার্জন ডাক্তার মো. রাফিউল আলম ও এনেস্থেসিয়া চিকিৎসক ফৌজিয়া মমতাজ সুপ্তীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে এ ঘটনায় হাসপাতালের মালিকের ভাই এমদাদুল বশির জয়, হাসপাতালের স্টাফ নাজমুল হক ও আরিফুল ইসলাম নামের তিনজনকে আটক করা হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেলা সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ একরাম উল্লাহ্ বলেন, লিখিত অভিযোগ পেলে সরেজিমনে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর