৫ জুন, ২০২৩ ১৬:৫৭

সাতক্ষীরায় বিশ্ব পরিবেশ দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় বিশ্ব পরিবেশ দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

“প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে ও সবাই মিলে করি পণ বন্ধ হবে প্লাস্টিক দূষণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর সাতক্ষীরার যৌথ আয়োজনে এসব কর্মসূচি পালিত হয়।

এছড়া উপকূলীয় বাঁধ সুরক্ষা, সুপেয় পানির ব্যবস্থা, চিংড়ী চাষ নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা মোকাবেলায়, বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা অনুযায়ী বেতনা অববাহিকায় টিআরএম বা অবাধ জোয়ারাধার বাস্তবায়ন এবং কপোতাক্ষ অববাহিকায় বন্ধ হয়ে যাওয়া টিআরএম অনতি বিলম্বে চালু এবং ইছামতির নদীর সাথে সাপমারা ও লাবণ্যবতী নদীর অবাধ সংযোগ প্রদান করা এবং পদ্মাপ্রবাহের সাথে কপোতাক্ষ ও বেতনা নদীর সংযোগ স্থাপনসহ পরিবেশ রক্ষায় বিভিন্ন দাবিতে কেন্দ্রীয় পানি কমিটি সাতক্ষীরা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে।

সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এই মানববন্ধনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি অধ্যাপক এবিএম শফিকুল ইসলাম, বেতনা রিভার বেসিন পানি কমিটির সভাপতি মোঃ মফিজুর রহমান, সাতক্ষীরা সদর উপজেলা পানি কমিটির সভাপতি মোঃ মিজানুর রহমান, কেন্দ্রীয় পানি কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন জোয়াদ্দার,সরদার ইমান আলী, দিলীপ কুমার সানা প্রমুখ। এ সময় বক্তরা বলেন, এলাকার নদ-নদী না বাঁচলে এবং উপকূলীয় বাঁধগুলো সুরক্ষা করা না গেলে এলাকায় বসবাস করা সম্ভব হবে না। নদী বাঁচলে এলাকার জলাবদ্ধতা ও সকল ধরণের পরিবেশ সমস্যা মোকাবেলা সহজ হবে। পরে কেন্দ্রীয় পানি কমিটি এসব দাবি সম্বলিত একটি স্বারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর প্রদান করেন।

এদিকে সোমবার সকাল ১০টার সময় সাতক্ষীরা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বিশ্ব পরিবেশ দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মঈনুল ইসলাম মঈনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা
জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর সাতক্ষীরার সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুর রহমান, সাতক্ষীরা বিসিক শিল্ল নগরীর উপব্যবস্থাপক গোলাম সাকলাইন, সামাজিক বন বিভাগ সাতক্ষীরার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিএম মারুফ বিল্লাহ, মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার, সাতক্ষীরা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক শেখ মুসফিকুর রহমান মিল্টন প্রমুখ।

আলোচনা সভা শেষে পরিবেশ দিবসের উপর  বিভিন্ন স্কুলের শিক্ষাদের নিয়ে চরনা ও চিত্রাংকন প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও ফলজ গাছের চারা বিতরণ করা হয়। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর