২৯ নভেম্বর, ২০২৩ ২০:৩৮

কুড়িগ্রামে ৫ টাকায় বাজার

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে ৫ টাকায় বাজার

কুড়িগ্রামে দরিদ্রদের সাধ্যের মধ্যে সুবিধা অনুযায়ী মাত্র ৫ টাকায় ব্যাগ ভর্তি সবজির ব্যবস্থা করেছে ফাইট আনটিল লাইট (ফুল) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। দেড় শতাধিক দরিদ্র পরিবারের সদস্যরা দুইশত টাকার সবজি মাত্র ৫ টাকার বিনিময়ে কিনতে পারছে স্থানীয় একটি বাজারে। বুধবার দুপুরে সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়ন পরিষদ চত্ত্বরে এ বাজার চালু করে ফুল নামের সংগঠনটি।

এ সময় উপস্থিত ছিলেন ঘোগাদহ ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক, ফাইট আনটিল লাইট ফুলের নির্বাহী পরিচালক আব্দুল কাদের, ইউপি সদস্য রাশিদা, ফুল এর ম্যানেজার রবিউল ইসলাম ও গণমাধ্যম কর্মীরা। এ সংগঠনটি প্রায় দেড় শতাধিক পঙ্গু, ভিক্ষুক ও হতদরিদ্র মানুষের মাঝে ৫ টাকায় ব্যাগ ভর্তি বাজার তুলে দেন। বাজারে ৫ টাকার প্যাকেজ হিসেবে একটি ডিম, এক কেজি ফুলকপি, সিম, লালশাক, বেগুন, মুলা, ধনিয়া পাতাসহ বিভিন্ন সবজি প্রদান করা হয়। বাজারে কিনতে আসা ৫ টাকার বিনিময়ে এই সবজি কিনে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষজন অত্যন্ত খুশি। 

বাজারে ৫ টাকা সবজি কিনতে আসা ঘোগাদহ চৈতার খামার গ্রামের প্রতিবন্ধী রহিমা বেগম জানান, সারাদিন ভিক্ষা করে একশ টাকাই জোটে না। এ দ্রব্যমূল্যের উচ্চ গতির বাজারে মাত্র ৫ টাকায় প্রায় দুই শত টাকার সবজি ও একটি ডিম পেয়ে আমার খুব ভালো লাগছে। সব কিছু স্বপ্নের মতো মনে হচ্ছে। একই এলাকার ভ্যান চালক মমিনুল জানান, সারাদিনে যা আয় হয় তা দিয়ে নুন আনতে পানতা ফুরানোর মতো। যে জিনিস পত্রের দাম তাতে করে চাল কিনলে তরকারি কেনা দায়। সেখানে মাত্র ৫ টাকার বিনিময়ে ব্যাগ ভর্তি তরকারির পেয়েছি খুব ভালো লাগছে। ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, দরিদ্র ও নিম্ন আয়ের পরিবারের পুষ্টিকর খাবার নিশ্চিত করতে এমন ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে। এই বাজার থেকে ৫ টাকা দিয়ে একজন ডিমসহ ৫/৬ প্রকার সবজি ক্রয় করতে পারছেন। নির্দিষ্ট দিনে দেড় থেকে দুশত মানুষ এখান থেকে সবজি কিনতে পারছেন। আমরা প্রথমবারের মতো এ বাজারের ব্যবস্থা করেছি। আগামীতে কুড়িগ্রাম জেলার প্রতিটি উপজেলায় এ বাজার চালুর পরিকল্পনা রয়েছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর