২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:৫৩

সুগন্ধি চাল রপ্তানির অনুমতির দাবিতে সংবাদ সম্মেলন

শেরপুর প্রতিনিধি


সুগন্ধি চাল রপ্তানির অনুমতির দাবিতে সংবাদ সম্মেলন

শেরপুরে সুগন্ধি আতপ চাল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে পুনরায় রপ্তানির সরকারি অনুমতির দাবিতে সংবাদ সম্মেলন করেছেন জেলা আতপ চাল ক্রাশিং ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড। আজ দুপুরে পৌর টাউন হল অডিটোরিয়াম মিলনায়তনে এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সমিতির প্রধান উপদেষ্টা ও পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন।
এ সময় সমিতির সভাপতি বিনয় কুমার সাহা বক্তব্য দেন। বক্তব্যে বিনয় জানান, শেরপুরে প্রচুর সুগন্ধি ধান উৎপাদন হয়। ইতিমধ্যে সুগন্ধি চাল তুলশি মালা ভৌগোলিক নিদর্শক (জিআই) পণ্য তালিকায় স্থান পেয়েছে। অথচ এই সুগন্ধি চাল ব্যবসায়ীরা তাদের উৎপাদিত চাল ন্যায্যমূল্যে বিক্রি করতে পারছে না। একদিকে এই চালের দেশীয় ক্রেতার অভাব অন্যদিকে সরকার ২০২৩ সালের জুন থেকে এই সুগন্ধি চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। ক্রেতার অভাবে পুরাতন প্রতি মণ তুলশিমালা চার হাজার ৮০০ টাকার চাল বিক্রি হচ্ছে তিন  হাজার ২০০ টাকায়  এবং চিনি গুডা প্রতিমণ চার হাজার টাকার চাল দুই হাজার ২০০ টাকায় বিক্রি করতে হচ্ছে। তবুও মিলছে না ক্রেতা। 

পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন বলেন, আমার জানা মতে এসব ব্যবসায়ী ব্যাংক থেকে বিপুল পরিমাণ ঋণ নিয়ে ব্যবসা করছেন। রপ্তানির অনুমতি না পেলে ব্যবসায়িদের ঋণ পরিশোধ করা সমস্যা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয় চলতি বছর শেরপুর জেলায় অন্তত দুই লক্ষ বস্তা সুগন্ধি আতপ চাল অবিক্রিত রয়েছে। যা সময় মতো বিক্রি না হলে আতব এসব চাল নষ্ট হয়ে যাবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সমিতির সহ-সভাপতি আব্দুল হান্নান,সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী মিয়া,কোষাধাক্ষ সজীব ঘোষ, নির্বাহী সদস্য সুমন দত্ত সুরেশ দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এএ

সর্বশেষ খবর