শিরোনাম
১২ মে, ২০২৪ ২১:১৫

সুন্দরবনে আগুন : তদন্ত কমিটির সময় বাড়ল আরও ৭ কার্যদিবস

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনে আগুন : তদন্ত কমিটির সময় বাড়ল আরও ৭ কার্যদিবস

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ির লতিফের ছিলা এলাকায় বনে গত ৪ মে দুই কিলোমিটার এলাকায় আগুন লাগে। ৪৭ ঘণ্টা পর আগুন শতভাগ নিয়ন্ত্রণে আসে। তবে বন বিভাগের হিসেবেই পুড়ে ছাই হয়ে যায় ৭ দশমিক ৯ একর বনভূমি।

আগুন লাগার কারণ জানতে ওই দিনই চাঁদপার রেঞ্জে কর্মকর্তা (এসিএফ) রানা দেবকে প্রধান করে বন বিভাগ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়। তবে তদন্ত কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে রবিবার আরও সাত কার্যদিবস সময় বাড়িয়েছে বন বিভাগ।

বিষয়টি নিশ্চিত করে পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহম্মদ নুরুল করিম জানান, এই অগ্নিকাণ্ডের ঘটনায় অপর একটি তদন্ত কমিটি পরিবেশগত পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি ও ভবিষ্যতের করণীয় নির্ধারণে সরেজমিন কাজ করছে। খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো’কে প্রধান করে ৭ সদস্যের আলাদা এই তদন্ত কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) আমির হোসাইন চৌধুরী।

সুন্দরবন নিয়ে গবেষণা করা সংগঠন ‘সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন’র চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম জানান, সুন্দরবনের প্রতি হেক্টর বন প্রতিবেশ সেবার আর্থিক মূল্য ১ হাজার ৯২ মার্কিন ডলার। এই হিসেবে সুন্দরবন বছরে ৭১ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ প্রতিবেশ সেবা প্রদান করে চলেছে। সুন্দরবন বাংলাদেশের ফুসফুস, অক্সিজেনের অফুরন্ত ভান্ডার। কঠোর মনিটরিংয়ের অভাবে সুন্দরবনে একের পর এক আগুনে বন পুড়ে ছাই হয়ে যাচ্ছে। গত ২২ বছরে সংরক্ষিত এই ম্যানগ্রোভ বনে ৩২ বার আগুন লেগে পুড়ে ছাই হয়েছে শতাধিক একর বনভূমি। প্রতিবারই আগুন লাগার পর তদন্ত কমিটি গঠন করেই দায়িত্ব সারছে বন বিভাগ। সুন্দরবন বাঁচাকে এসব তদন্ত কমিটির প্রতিবেদন জনসমুক্ষে প্রকাশ ও সুপারিশসমূহ দ্রুত বাস্তবায়নের দাবি জানান এই পরিবেশবিদ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর