সোমবার, ২১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
ভেষজ

শীতকালে ৫টি খাবার খেয়ে মেদ-ভুঁড়ি কমান

অন্য সব ঋতুর তুলনায় শীতকালটা সবারই একটু বেশি প্রিয়। এই সময়টা অন্য সময়ের চেয়ে অলসতা ভর করে একটু বেশি। শীতকালে উষ্ণ কম্বলের নিচে বসে ভাজাভুজি খাবার খেতে খেতে টিভি দেখার মজাই আলাদা।

শীতকাল মানেই ছুটির আমেজ থাকে। এসব কারণেই এই ঋতুতে দেহের ওজনও বৃদ্ধি পায় একটু বেশি। এর সবচেয়ে বেশি প্রভাব পড়ে পেটের মেদ জমার ওপর। যদিও এ সমস্যার উত্তম সমাধান হচ্ছে ব্যায়াম করা। আবার একই সঙ্গে মজার মজার খাবারও উপেক্ষা করা যায় না। যদি পেটের মেদের জন্য সঠিক খাবার নির্বাচন করা যায় তবে খাবারের মাধ্যমেই তা কমানো সম্ভব।

পেটের মেদ কমানোর কিছু খাবার

টকদই : এই টকদই একটি স্বাস্থ্যকর খাবার হওয়ার পাশাপাশি এতে পেটের মেদ কমানোর কার্যকর উপাদানও থাকে। ফলে এটি পেটের মেদ কমাতে সাহায্য করে।

ইউনিভার্সিটি অব টেনেসির একটি গবেষণায় ৩৪ জনের স্থূল মানুষের মাঝে ১৫ জনকে ৪০০-৫০০ গ্রাম ক্যালসিয়াম দই খেতে দেওয়া হয়। আর অন্যদের ১০০ গ্রাম খেতে দেওয়া হয়। বেশ কিছুদিন পর দেখা যায় ৫০০ গ্রাম দই যাদের খেতে দেওয়া হয়েছিল তাদের অন্যদের তুলনায় পেটের মেদ উল্লেখযোগ্যভাবে কমেছে।

সয়াবিন : সয়াবিন হচ্ছে প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। এটি নিয়মিতভাবে সুষম খাবারের অংশ হওয়া উচিত। সয়াবিন বিপাকক্রিয়া বৃদ্ধির একটি উত্তম খাবার। এটি খাবার হজমে সাহায্য করার পাশাপাশি ফ্যাট জমতে বাধা দেয়। শারীরিক ব্যায়ামের পর সয়াবিন খেলে অনেক উপকার পাওয়া যায়।

বেরি ফল : পেটের মেদ কমানোর জন্য আরও উত্তম খাবার হচ্ছে সব ধরনের বেরি ফল। এদের ক্যালরি শোষণ করার ক্ষমতা আছে। তাই অনেক সময় যখন অতিরিক্ত খাওয়া হয়ে যায় তখন সেই ক্যালরিকে নিরপেক্ষ করতে বেরি ফল সাহায্য করে। এগুলোও ফ্যাট জমতে বাধা দেয়।

সবজির স্যুপ : সবজি হচ্ছে ভিটামিনের খুব ভালো উৎস। আর ভিটামিন হচ্ছে শীতকালে ত্বকের যত্নের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। শীতকালীন সবজির স্যুপ খেলে ক্ষুধা কম লাগে যার ফলে খাবার খাওয়ার প্রবণতা কম থাকে এবং ওজন কমতে সাহায্য করে। এটি অনেকক্ষণ পেট ভরা থাকার অনুভূতি দেয়। তাই দুপুরে বা রাতে খাওয়ার আগে এক বাটি সবজির স্যুপ খেতে পারেন।

মুলা : ক্যালসিয়ামের একটি উত্তম উৎস হচ্ছে মুলা। যা ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকে ওমেগা ফ্যাটি এসিড যা ক্ষুধা কমাতে সাহায্য করে। এটি স্ট্রেস কমাতেও সাহায্য করে এবং শীতকালের ত্বকের যত্নের জন্য একটি ভালো উপাদান। তবে সব কথার শেষের কথা হচ্ছে এসব খাবার খাওয়া হলেও পেটের মেদ কমাতে ভালো ফল পেতে শারীরিক ব্যায়ামের অবশ্যই প্রয়োজন আছে।

     ডা. আলমগীর মতি

সর্বশেষ খবর