শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ

সুমন পালিত

একুশের শহীদেরা বুকের রক্ত দিয়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করেছিল। তার চেয়েও গুরুত্বপূর্ণ যেটি সেটি হলো- ভাষা শহীদদের রক্ত এ দেশের উর্বর মাটিতে বপন করেছিল স্বাধীনতার বীজ। যে কারণে বায়ান্ন ও একাত্তর একসূত্রে গাঁথা। যার একপ্রান্তে ভাষা আন্দোলন আর অন্যপ্রান্তে মুক্তিযুদ্ধ। ভাষা আন্দোলনের পথ ধরে বাঙালির স্বাধিকার সংগ্রাম একাত্তরে মুক্তিযুদ্ধে রূপ নেয়। মুক্তিযুদ্ধের বিজয় বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশের উপস্থিতি নিশ্চিত করে। বাংলাদেশ এবং বাঙালি জাতির ইতিহাস খুবই পুরনো। হাজার হাজার বছর আগে এ দেশে সভ্যতার বিকাশ হয়। দুই-আড়াই হাজার বছর আগে এ ভূখণ্ডের অধিবাসীদের পরিচয় ছিল গঙ্গারিড জাতি হিসেবে। আলেকজান্ডারের সফরসঙ্গীরা এ জাতির বীরত্বের প্রশংসা করেছেন। রোমান কবি ভার্জিল পদ্মা মেঘনা যমুনা পাড়ের মানুষদের প্রশংসা করে আড়াই হাজার বছর আগে কবিতা লিখেছেন। তারপর এ দেশে আসে আর্যরা। আসে আরব পাঠান মোগলরা।

বাঙালির দুর্দিনের সূচনা ব্রিটিশ শাসনামলে। প্রায় দুইশ বছরের গোলামীর জিঞ্জির বাঙালির আত্মপরিচয়কে ম্লান করে। ১৯৪৭ সালে ব্রিটিশরা উপমহাদেশ ছেড়ে যায়। প্রতিষ্ঠিত হয় ভারত ও পাকিস্তান নামের দুটি স্বাধীন দেশ। বাংলাদেশের মুসলমানদের ভোটে পাকিস্তান প্রতিষ্ঠিত হলেও শুরুতেই এ দেশের মানুষ উপেক্ষার শিকার হয়। স্বাধীনতার পর গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহর নেতৃত্বে গঠিত হয় মন্ত্রিসভা। ছয় সদস্যের এ মন্ত্রিসভায় বাঙালি সদস্য ছিল মাত্র একজন। পাকিস্তানের সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধানসহ সিংহভাগ ছিলেন পশ্চিম পাকিস্তানি। চিফ সেক্রেটারি, প্রধান বিচারক ইত্যাদি পদেও ছিল তাদের আধিপত্য। শুরুতে বৈষম্য নিরসন হয়তো বাস্তব কারণেই সম্ভব ছিল না। কিন্তু পাকিস্তানি নেতৃত্বের সামনে এ বৈষম্য নিরসনের কোনো  উদ্যোগ বা লক্ষ্যও ছিল না। পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হন লিয়াকত আলী খান। পূর্ব বাংলার প্রতিনিধি হিসেবে তাকে এ পদে বসানো হয়। অথচ লিয়াকত আলী খান ছিলেন অবাঙালি। ভারতের উত্তর প্রদেশের অধিবাসী। বাঙালিদের প্রতারণা করার উদ্দেশ্য নিয়েই তাকে পূর্ব বাংলার কোটা থেকে পাকিস্তানের গণপরিষদের সদস্য করা হয়। বাঙালিদের প্রতিনিধি হওয়া সত্ত্বেও এদেশের মাটি ও মানুষের প্রতি লিয়াকত আলী খানের কোনো অঙ্গীকার ছিল না।

১৯৪৮ সালে মোহাম্মদ আলী জিন্নাহ কার্জন হলের ছাত্রসভায় ঘোষণা করেন— একমাত্র উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। জিন্নাহর এ ঘোষণায় উপস্থিত ছাত্রদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে। বাংলাদেশের সচেতন মানুষের কাছে স্পষ্ট হয়, বাঙালিদের দাবিয়ে রাখার জন্যই তাদের মুখের ভাষা কেড়ে নেওয়ার পাঁয়তারা চলছে। পাকিস্তানের জন্য এক সময় যারা জীবন বাজি রেখে সংগ্রাম করেছেন স্বভাবতই হতাশ হন তারা।

১৯৫২ সাল। পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে তখন খাজা নাজিমুদ্দিন। ঢাকার নবাব পরিবারের সদস্য হলেও তিনি ছিলেন উর্দুভাষী। এ সময় রাষ্ট্রভাষা ইস্যুটি আবারও সামনে আসে। পূর্বসূরি জিন্নাহ ও লিয়াকত আলী খানের মতো তিনিও উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা করার তত্ত্ব ফেরি করেন। স্বভাবতই ফুঁসে ওঠে বাংলাদেশের ছাত্রসমাজ। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা ঘোষণার দাবিতে ধর্মঘট আহৃত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে মিছিল বের করে। এ মিছিল ছাত্রভঙ্গ করতে বর্বর উপায়ে গুলিবর্ষণ করা হয়। নিহত হয় সালাম, বরকত, রফিকসহ নাম জানা-অজানা অনেক শহীদ। বায়ান্নর ভাষা আন্দোলন বাঙালির মানস জগতে বিপ্লব ঘটায়। তারই প্রতিফলন ঘটে হক ভাসানী-সোহ্রাওয়ার্দীর যুক্তফ্রন্ট গঠনের ঘটনায়। ১৯৫৪ সালে পূর্ব বাংলার প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্ট পাকিস্তানি কায়েমী স্বার্থের প্রতিনিধিত্বকারী মুসলিম লীগকে কার্যত হোয়াইটওয়াশ করে। প্রাদেশিক পরিষদের নির্বাচনে মাত্র নয়টি বাদে সবকটি আসনে জয়ী হয় যুক্তফ্রন্ট। শেরেবাংলা এ কে ফজলুল হকের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় যুক্তফ্রন্ট সরকার। কিন্তু ষড়যন্ত্রের মাধ্যমে এ সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। ১৯৫৮ সালে পাকিস্তানে জারি হয় সামরিক সরকার। ক্ষমতায় আসেন ফিল্ড মার্শাল আইয়ুব খান। সামরিক শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ায় বাংলাদেশের মানুষ। ১৯৬৫ সালে সংঘটিত হয় ভারত-পাকিস্তান যুদ্ধ। এ যুদ্ধ বাঙালির চেতনায় নতুন উপাদান সংযোজন করে। কারণ এ যুদ্ধে তৎকালীন পূর্ব পাকিস্তান ছিল পুরোপুরিভাবে অরক্ষিত। পাকিস্তানের সামরিক শক্তির প্রায় পুরোটাই ছিল  পশ্চিম পাকিস্তানে নিয়োজিত। তিন বাহিনীর সদর দফতরও ছিল পশ্চিম অংশে।

১৯৬৬ সালে লাহোরে অনুষ্ঠিত হয় বিরোধীদলীয় নেতাদের সম্মেলন। এ সম্মেলনে বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ছয় দফা দাবি পেশ করেন। পূর্ব বাংলার পূর্ণ স্বায়ত্তশাসন ও কনফেডারেশন ধরনের রাষ্ট্র কাঠামোর প্রস্তাব দেওয়া হয় ছয় দফায়। বৈদেশিক মুদ্রার বেশিরভাগ অর্জন করা সত্ত্বেও উন্নয়ন ক্ষেত্রে উপেক্ষিত ছিল বাংলাদেশের মানুষ। ছয় দফায় দুই ধরনের মুদ্রার প্রস্তাব রাখা হয়। পররাষ্ট্র নীতি ও প্রতিরক্ষা বাদে সবকিছু প্রদেশের হাতে সমর্পণের প্রস্তাব ছিল ছয় দফায়। ছয় দফা অচিরেই বাংলাদেশের মানুষের মুক্তিসনদে পরিণত হয়। বলা যায়, ছয় দফার মাধ্যমে শেখ মুজিব বাঙালির অবিসংবাদিত নেতায় পরিণত হন। ১৯৬৬ থেকে ১৯৬৯ সাল। বাঙালির স্বাধিকার সংগ্রাম নস্যাৎ করতে শুরু হয় ষড়যন্ত্র। বঙ্গবন্ধুকে ফাঁসিতে ঝোলানোর চেষ্টা চলে আগরতলা ষড়যন্ত্র মামলা চাপিয়ে দিয়ে। তবে সে ষড়যন্ত্র সফল হয়নি। গণআন্দোলনকে গণঅভ্যুত্থানে পরিণত করে বাঙালিরা বঙ্গবন্ধুকে মুক্ত করে কারাগার থেকে। তারপর সত্তরের নির্বাচন। বাংলাদেশের দুটি বাদে সব আসনে বাঙালিত্বের প্রতীক নৌকার প্রার্থীর জয়। নির্বাচনে জয়ী আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তরে অস্বীকৃতির পরিণতিতে শুরু হয় মুক্তিযুদ্ধ। দীর্ঘ নয় মাসের জীবনপণ লড়াইয়ে অর্জিত হয় মুক্তিযুদ্ধের বিজয়। বিশ্বের বুকে প্রতিষ্ঠিত হয় বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশ। বাংলা ভাষা যে দেশের রাষ্ট্রভাষা।

লেখক : সিনিয়র সাংবাদিক।

সর্বশেষ খবর