শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
ভেষজ

শরীরে শক্তি পেতে করণীয়

অনেক সময় আমাদের তাৎক্ষণিক শক্তির দরকার হয়। এখানে রইল এমন কিছু খাবারের তালিকা যা দ্রুততম সময়ে শক্তি সরবরাহ এবং রিফ্রেশ ও পুনরুজ্জীবিত করবে।

কলা : এতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, প্রাকৃতিক সুগার, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। কলা খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে  Nor-Epinephrin  নামের একটি হরোমান নিঃসরিত হয়, যা তৎক্ষণাৎ দেহের শক্তি ও রক্তচাপ বাড়ায়। একটি কলায় ৮০ থেকে ১২০ কিলোক্যালোরি থাকে।

বাদাম : তাৎক্ষণিক শক্তি উৎপাদনে একমুঠো বাদাম খুব কার্যকর। এতে রয়েছে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, আঁশ ও ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিডের মতো খনিজ পুষ্টি উপাদান। তবে প্যাকেটজাত বাদাম খাওয়া উচিত নয়।

ডিম : ডিমে আছে প্রচুর প্রোটিন। আরও আছে দেহের জন্য প্রয়োজনীয় নয়টি অ্যামাইনো অ্যাসিড। আছে ভিটামিন-বি কমপ্লেক্স ও ভিটামিন-ডি। সারা দিন শক্তির জোগান দিতে ডিম সক্ষম।

পাতাবহুল সবুজ সবজি : দিনের মধ্যভাগে তাৎক্ষণিক শক্তি জোগানোর জন্য সবুজ সবজি সবচেয়ে ভালো অপশন। কারণ সবজিতে ক্যালোরি থাকে খুবই কম এবং তা আঁশ ও খনিজ পুষ্টিতে সমৃদ্ধ। স্পিনাক, বাঁধাকপি ও গাজর হজমে সময় লাগে অনেক। ফলে পেটও ভরা থাকে দীর্ঘক্ষণ।

পানি : পানি পান করে দেহ আর্দ্র রাখার মাধ্যমে শক্তির জোগান দেওয়া যায় সবচেয়ে সহজে। সব সময় সঙ্গে একটি পানির পাত্র রাখুন এবং সারা দিন ধরে পানি পান করুন ও শরীর উজ্জীবিত রাখুন।

ডার্ক চকলেট : চকলেট উচ্চ শক্তিবর্ধক ও মুড-বুস্টার। এতে থাকা ক্যাফেইন, থ্রিওব্রোমিন ও ট্রিপটোফ্যান মন ভালো রাখে।

                আলমগীর মতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর