রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

দোলা ব্যানার্জি ঢাকায়

শোবিজ প্রতিবেদক

দোলা ব্যানার্জি ঢাকায়

কণ্ঠশিল্পী দোলা ব্যানার্জি। সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা এই শিল্পীর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে সংগীত বিষয়ে তিনি মাস্টার্স করেন। তিনি পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য সংগীত একাডেমি থেকে ১৯৯৯-২০০০ সালে  কণ্ঠসংগীতের ওপর সার্টিফিকেট কোর্স শেষ করেন। দোলা সংগীত জীবনে গুরু স্বাগতা লক্ষ্মী দাশগুপ্ত এর অধীনে রবীন্দ্রসংগীত, মিসেস পূর্ণিমা চৌধুরীর অধীনে ক্লাসিক্যাল সংগীত ও ঠুংরী এবং গুরু জটিলেশ্বর মুখোপাধ্যায়ের অধীনে আধুনিক গানের তালিম নেন।

এ ছাড়া প্রখ্যাত সংগীত গবেষক এবং সমালোচক সুভাষ চৌধুরীর কাছেও গানের প্রশিক্ষণ নেন। তিনি গত তিন বছর ধরে ১০টি জেলার ঝুমুর গান সংগ্রহে নিরলস কাজ করে যাচ্ছেন। এসব ধারার ১০টি গান নিয়ে তিনি একটি অ্যালবাম বের করেছেন। বাজারে ইতিমধ্যে রয়েছে তার ছয়টি অ্যালবাম।

রবীন্দ্রসংগীত নিয়ে অ্যালবাম— তোমার খোলা হাওয়া, রাগে অনুরাগে ১ এবং ২, শত বর্ষের গান, ঝুমুরিয়া এবং মন বাউল। এই সংগীত প্রতিভার ইচ্ছে রয়েছে  ঝুমুর, রাধা রমন, হাসন রাজার গান গাওয়ার। এ ছাড়াও বাংলাদেশের আন্দোলন, ভাষা এবং বঙ্গবন্ধুকে নিয়ে তার আগ্রহ রয়েছে অনেক। তার ইচ্ছে রয়েছে এই সব নিয়ে গান গাওয়ার। কবিতার গান তার পছন্দ। তবে ফিল্মের গান গাওয়া নিয়ে আপাতত ভাবছেন না। এদেশের গুণী শিল্পী ফেরদৌস আরা, রেজয়ানা চৌধুরী বন্যার গান তার খুব পছন্দ। তিনি অবসরে গান শোনেন এবং ভালো ভালো গান সংগ্রহ করে থাকেন। ভবিষ্যতে ইচ্ছে রয়েছে তিনটি বিষয়-নজরুল সংগীত, হাসন রাজা আর ঝুমুর গান নিয়ে গান করার। এই সংগীতশিল্পী চিরকাল গান গেয়ে যেতে চান। কারণ, গান চিরকাল থাকবে। আগামী প্রজন্মের জন্যে, সংগ্রামী মানুষের জন্যে তিনি গান গাইতে চান এবং তা সবার জন্য রেখে যেতে চান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর