শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৩

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ
ভারত রঙ্গ মহোৎসব ও বাতিঘরের ‘র‌্যাডক্লিফ লাইন’

নাটক

বাতিঘরের ‘র‌্যাডক্লিফ লাইন’

প্রতিশ্রুতিশীল নাট্যদল বাতিঘর মঞ্চস্থ করবে আলোচিত মঞ্চনাটক ‘র‌্যাডক্লিফ লাইন’। এটি ‘র‌্যাডক্লিফ লাইন’র ১১তম প্রযোজনা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।  ‘র‌্যাডক্লিফ লাইন’ নাটক নিয়মের খাঁচায় বন্দী মানুষের ভিতরের মানবিকতাকে স্পর্শ করার গল্প। আজ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি প্রদর্শিত হবে। অভিনয় করবেন স্মরণ বিশ্বাস, খালিদ হাসান রুমি, শিশির সরকার ও সঞ্জয় হালদার। আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ, মঞ্চ পরিকল্পনা করেছেন খালিদ হাসান রুমি ও তাজিম আহমেদ শাওন। সংগীত করেছেন জনি সেন রুবেল, সাদ্দাম রহমান এবং শব্দ প্রক্ষেপণ করেছেন অপূর্ব দে। উল্লেখ্য, ১৯ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী পার্কের মুক্তমঞ্চে বাতিঘর প্রদর্শিত করতে নতুন নাটক ‘পাস্তুলা সুন্দরী’।

ভারত রঙ্গ মহোৎসবে সমাদৃত বাংলাদেশি নাটক

দিল্লিতে অনুষ্ঠিত হয় ন্যাশনাল স্কুল অব ড্রামার উদ্যোগে এশিয়ার সবচেয়ে বড় ফেস্টিভ্যাল ভারত রঙ্গ মহা উৎসব। প্রদর্শিত হয় ভারতের ৮৯টি নাটক। এ ছাড়াও বিদেশি নাটক ছিল ১৫টি। তবে এই ১৫টি নাটকের মধ্যমণি ছিল বাংলাদেশ থেকে আসা সারা যাকেরের নির্দেশনায় নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘ওপেন কাপল’, অসীম দাশের ‘কিং অয়দিপাউস’ এবং ইসরাফিল শাহীনের নির্দেশনায় ‘ম্যাকবেথ’।

 

কাল গহর বাদশা ও বানেছা পরী

দক্ষিণাঞ্চলের লোকগাথা অবলম্বনে নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী কাল শিল্পকলার জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে। এটি পুনঃকথন ও নির্দেশনায় হৃদি হক। অভিনয় করেছেন হৃদি হক, হাবিব বাহার, জুয়েল জহুর প্রমুখ।

 

ছায়ানটের লোকসংগীতানুষ্ঠান

আজ ছায়ানটের আয়োজনে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হচ্ছে লোকসংগীতানুষ্ঠান’১৪২৫। গান পরিবেশন করবেন- সৈয়দ শাহনুর, লালন সাঁই, রমেশ শীল, দীন শরৎ,

রবীন্দ্রনাথ মিশ্র।

 

আমার ভাষার চলচ্চিত্র ১৪২৫

টিএসসিতে চলছে বাংলা চলচ্চিত্রের সর্ববৃহৎ উৎসব ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৫’। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সহযোগিতায় ছয় দিনব্যাপী এই উৎসবটি আয়োজন করছে। ১০ ফেব্রুয়ারি উৎসবটি শুরু হয়। উৎসবটি আজ শেষ হবে। ১৬টি পূর্ণদৈর্ঘ্য ও চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।

 

নূরের ‘কমলা রকেট’-এর

হীরালাল সেন পদক অর্জন

আমার ভাষার চলচ্চিত্র উৎসবে হীরালাল সেন পদক পেয়েছেন নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’। পদকের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিল ছয়টি চলচ্চিত্র- দেবী, কমলা রকেট, জন্মভূমি, পাঠশালা, সনাতন গল্প এবং মাটির প্রজার দেশে।


আপনার মন্তব্য