বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : নিশাত নাওয়ার সালওয়া

যাকেই বিয়ে করি, দাওয়াত পাবেন

ঢাকাই সিনেমায় অভিষেক হচ্ছে নবাগত নায়িকা নিশাত নাওয়ার সালওয়ার। সাইদুল ইসলাম রানার পরিচালনায় ১৬ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে তাঁর প্রথম সিনেমা ‘বীরত্ব’। সিনেমাটিতে তাঁর বিপরীতে দেখা যাবে চিত্রনায়ক ইমনকে। এই সিনেমা ও সাম্প্রতিক কাজ নিয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন-পান্থ আফজাল

যাকেই বিয়ে করি, দাওয়াত পাবেন

হজ করতে গিয়েছিলেন। এ বছরই কি যাওয়ার পরিকল্পনা ছিল?

  কোনো প্ল্যানই ছিল না। এত জলদি যে যাব তা ভাবিনি। বেসেক্যালি আম্মু-আব্বুরই হজে যাওয়ার কথা ছিল। এরমধ্যে হঠাৎ করেই তাঁদের সঙ্গে আল্লাহর ঘরে যাওয়ার সৌভাগ্য হয়। তিন সপ্তাহ হলো দেশে এসেছি। প্রায় দেড় মাস সেখানে ছিলাম।

 

নিজের আত্মশুদ্ধির পথ খুঁজে পেয়েছেন?

নিজের আত্মশুদ্ধি তো বটেই, নিজের চলার পথে ভালো কিছু করার চেষ্টা থাকবে। অনেক অনুপ্রেরণা পাচ্ছি। আল্লাহর হক শুধু নয়, বান্দার হকও তো আছে। সেটা এই হজ পালনে বুঝেছি।

 

অভিনয় ছেড়ে দিচ্ছেন তাহলে?

সেটা নয়; আগের মতোই অভিনয় করব।

 

প্রথম সিনেমা ‘বীরত্ব’ বড় পর্দায় মুক্তি পাচ্ছে। কেমন লাগছে?

‘বীরত্ব’ রিলিজের দিক থেকে আমার প্রথম সিনেমা। বিষয়টি একজন নবাগতা হিসেবে অনেক আনন্দের। তবে একই সঙ্গে ভয়ও লাগছে। প্রথমবার বড় পর্দায় হাজির হচ্ছি দর্শকদের সামনে। দর্শকের তো নতুনদের নিয়ে অনেক প্রত্যাশা থাকে। তবে আমি আশাবাদী। কারণ আমার চরিত্র, গল্প সবকিছু একটু অন্যরকম। সিনেমায় একই সঙ্গে রহস্য, রোমাঞ্চ, বিরহ সবকিছু দর্শক উপভোগ করতে পারবেন।

 

সিনেমার প্রমোশনাল পোস্টার ও গান মুক্তি পেয়েছে। সাড়া কেমন?

ক্যারেক্টার পোস্টার প্রকাশের পর ‘ভালোবাসা বলা হয়ে যায়’ গানটি প্রকাশ হয়েছে। শুটিং হয়েছে সিলেটের জাফলংয়ে। গানটি লিখেছেন সাইদুল ইসলাম। গোলাম রাব্বির সুর ও সংগীতে এতে দ্বৈত কণ্ঠ দিয়েছেন ইমরান ও পূজা। ফেসবুক, ইউটিউবে গানের নিচে দর্শকরা প্রশংসামূলক মন্তব্য করছেন। পরিচিত মানুষজন অভিনন্দন জানাচ্ছেন।  রোমান্টিক গানের সঙ্গে লোকেশন, এক্সপ্রেশন, কোরিওগ্রাফি সবার খুব পছন্দ হয়েছে। তবে প্রথম সিনেমা ও নতুন হিসেবে ভুল-ত্রুটি থাকবেই। সেগুলো দর্শক ভালোবেসে এড়িয়ে যাবেন, সেই প্রত্যাশা থাকবে।

 

নায়ক ইমনসহ সিনিয়র শিল্পীরা কতটুকু সহযোগিতা করেছেন?

নতুন হিসেবে আমি অনেক লাকি। সবার কাছ থেকে এমন হেল্প পাব, তা কল্পনাই করিনি। সিনিয়র সবার অনেক সাপোর্ট পেয়েছি, যদিও ইমন ছাড়া বাকি সবার সঙ্গে সিকোয়েন্স তেমন করে নেই। তবে বাকি সিনিয়রদের সঙ্গে শুটিং শেষে অনেক কথা, আড্ডা হয়েছে।

 

সিলেটের মেয়ে, সিলেটেই গানের শুটিং। অভিজ্ঞতা কেমন ছিল?

নিজের স্থানে শুটিং, ফিলিংস ডিফারেন্ট! আমি ও ইমন ভাই আনন্দ নিয়েই গানের শুটিং করেছি। গানের সঙ্গে লোকেশনটা খুব সুন্দর মানিয়েছে। এই সিলেটেই আমার স্বপ্নের নায়ক সালমান শাহর জন্ম। আবার এখানেই তাঁকে শায়িত করা হয়েছে।

 

যদি সালমানের সঙ্গে অভিনয়ের সুযোগ থাকত...

তাঁর সব সিনেমা দেখা হয়ে ওঠেনি এখনো। তবে তাঁর অভিনীত সিনেমার প্রায় গানই আমি শুনেছি। তিনি সবারই স্বপ্নের নায়ক। তিনি বেঁচে থাকলে আর তাঁর সঙ্গে কাজের সুযোগ থাকলে নির্দ্বিধায় রাজি হয়ে যেতাম। জানি না, তাঁর নায়িকা হওয়ার সুযোগ থাকত কি না!

 

শুটিং করা প্রথম সিনেমা ‘স্বপ্নে দেখা রাজকন্যা’। এরপর ‘এই তুমি সেই তুমি’। এই সিনেমার নির্মাতা কবরী সারোয়ারকে মনে পড়ে?

অনেক মিস করি তাঁকে। আমার প্রথম সিনেমা মুক্তি পাচ্ছে; কিন্তু তিনি নেই। তিনি থাকলে সিনেমাটি দেখে বকা দিতেন, পরামর্শ দিতেন, শেখাতেন। কয়েক দিন আগে কবরী আপার বাসার পাশ দিয়ে (লেক সাইড) যাচ্ছিলাম আর তাঁর বাসার দিকে তাকাচ্ছিলাম। মনে পড়ে, শুটিংয়ের প্রায় দিনই তাঁর বাড়িতে যেতাম, আড্ডা দিতাম। তিনি আমার গার্ডিয়ান ছিলেন। তিনি নেই; জানি ভালো আছেন।

 

তাঁর সিনেমার হাফডান কাজ কে শেষ করবেন?

কবরী আপার ছেলে ডিরেকশন দিয়ে শেষ করবেন বাকি কাজগুলো। যেহেতু অনুদানের সিনেমা, অনেক কিছু জড়িত।

 

‘বুবুজান’ সিনেমার পারিশ্রমিক না পেয়ে স্ট্যাটাস দিলেন যে...

এই ফিল্মের শুটিং-ডাবিং শেষ হওয়ার দীর্ঘদিন পেরিয়ে গেলেও শাপলা মিডিয়া-সংশ্লিষ্ট কেউ পেমেন্ট ক্লিয়ার করেননি। আমি যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। অথচ তাদের সব কার্যক্রম চলছে! এ ধরনের অপেশাদার আচরণ কখনই কাম্য নয়।

 

কথা বলতে গেলে হাসেন। হাসিরোগ আছে কি?

আমি সর্বদা হাসিখুশি থাকতে চাই। বাঁচব আর কদিন বলেন? দুঃখে থেকে লাভ কি! হেসে- খেলে জীবনটা যদি চলে যায়...

 

কোনো দরকারে ফোন দিতে গেলে ফোন বিজি থাকে। প্রেম চলছে নাকি?

প্রেম তো জীবনেরই অংশ। হয়ে যায়। প্রেম তো করি! তবে কে, সেটা বলা যাবে না। এটা সিক্রেট। তবে মিডিয়ার মানুষ নয় সে।

 

প্রেমের মানুষই তাহলে জীবনসঙ্গী হচ্ছে?

সেটা বলা ঠিক হবে না। ভাগ্যে যা লেখা, তাই হবে। তবে বিয়েটা এখন নয়; তিন-চার বছর পর করার পরিকল্পনা।  আর যাকেই বিয়ে করি না কেন, দাওয়াত তো পাবেনই!

সর্বশেষ খবর