বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার :- তৌকীর আহমেদ

সিনেমা খারাপ হয়েছিল, নাটকেও হচ্ছে

সিনেমা খারাপ হয়েছিল, নাটকেও হচ্ছে

জনপ্রিয় অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। কাজ করেছেন মঞ্চে, টেলিভিশন এবং চলচ্চিত্রে। সম্প্রতি নিউইয়র্ক থেকে বাংলাদেশে এসেছেন তিনি। তার সঙ্গে সমসাময়িক  বিষয় নিয়ে কথা বলেছেন-পান্থ আফজাল

 

কেমন আছেন? দেশে এসেছেন কবে?

ভালো আছি। এই তো বেশ কয়েক দিন হলো। 

 

এবার কতদিন থাকবেন বাংলাদেশে?

তাও তো প্রায় দুই মাস থাকব।

 

বিপাশা হায়াত ও সন্তানরা কেমন আছেন? এর মধ্যে তারা কি আসবেন?

সবাই ভালো ও সুস্থ আছে। হ্যাঁ, ওরা সামনের মাসেই আসবে।

 

দেশে এলে আপনি কোনো না কোনো প্রজেক্ট নিয়ে ব্যস্ত থাকেন। এবারের ব্যস্ততা কী নিয়ে?

সিনেমা, নাটক বা ওটিটি নয়, একটু অন্যরকম কাজ নিয়ে ব্যস্ত থাকব। তবে এখনই বলতে চাই না। সময় হলে জানবেন।

 

সম্প্রতি নিউইয়র্কের মঞ্চে তীর্থযাত্রীর প্রদর্শনী করেছেন...

হ্যাঁ। নিউইয়র্কের কুইন্স থিয়েটারের মূল মঞ্চে এটি এ বছরের ১৮ মার্চ মঞ্চস্থ হয়। হুমায়ূন কবির রচিত ‘তীর্থযাত্রী তিনজন তার্কিক’ বইটি অবলম্বনে ‘তীর্থযাত্রী’ নাটকটি। নাটকটি নির্মাণ করেছে নক্ষত্র। নক্ষত্রের আমন্ত্রণে নিউইয়র্কের বিভিন্ন দলের নাট্যকর্মীরা অংশগ্রহণ করেন এ নাটকে। নাটকের সংগীত আয়োজনে ছিলেন পিন্টু ঘোষ আর পরিবেশনায় ছিল বাংলা সংস্কৃতি কেন্দ্র।

 

এই সময়ে সিনেমার প্রচারণা সঠিক পদ্ধতিতে হচ্ছে?

সিনেমা প্রচারণায় অনেক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। ভালোটাকে ভালো না বলে পেইড পাবলিসিটিতে ভালো বলার প্রচলন চালু হয়েছে। ইউটিউব, ফেসবুককেন্দ্রিক অনেক পেইড গ্রুপও রিভিউ দিচ্ছে খারাপটাকে ভালো বলে। এ অবস্থা থেকে উত্তরণ জরুরি। জহির রায়হান, আমজাদ হোসেন, তারেক মাসুদের সিনেমা ভালো বলেই এখনো টিকে আছে। বাণিজ্য দরকার, তবে গুণগত মান ঠিক রেখে।   

 

সেই রূপনগর, অয়োময়, সংশপ্তক বা কোথাও কেউ নেই-এর মতো কাজ নির্মাণ সম্ভব?

আমার মনে হয় সম্ভব নয়। জনরুচি বলে যে কথা আছে তার পরিবর্তন হয়েছে। সবাই এখন অস্থির। মূল্যবোধের অবক্ষয় ঘটেছে। কনটেন্টের দিক থেকে অনেকেই ভায়োলেন্স, থ্রিলার, নেতিবাচক গল্পে নির্ভরশীল হয়ে পড়েছে। ভালো নাটক কারা দেখবে? সবাই তো চ্যানেল, ইউটিউব আর ওটিটিতে থ্রিলার, ক্রাইম দেখতে পছন্দ করে। সেখানেই পুঁজি খাটাবে, যেখানে পাবলিসিটি বেশি। এভাবেই সিনেমা খারাপ হয়েছিল, নাটকেও হচ্ছে।

সর্বশেষ খবর