২০ মে, ২০১৯ ১৩:২১

বিতর্কিত অভিনেতাকে পাম দ'র সম্মাননা, কান উৎসবের সমালোচনা

অনলাইন ডেস্ক

বিতর্কিত অভিনেতাকে পাম দ'র সম্মাননা, কান উৎসবের সমালোচনা

ফ্রান্সের কিংবদন্তীতূল্য অভিনেতা এলেইন ডিলনকে সম্মানসূচক পাম দ'র দেয়ার সিদ্ধান্ত নেয়ায় কান কর্তৃপক্ষের সমালোচনা চলছে। উৎসবের ৭২তম আসরে তাকে এ সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় এক মাস আগে। এবার তার হাতে আনুষ্ঠানিকভাবে সম্মাননা তুলে দিতে প্রস্তুত কান।

কিন্তু ইউরোপের সবচেয়ে বিখ্যাত এই অভিনেতাকে এমন সম্মাননা দেয়ার সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন অনেক নারী অধিকার কর্মী।  প্রতিবাদ হয়েছে কানের আসরেও। 'নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধ করুন' এমন বার্তা লেখা ছিল লালগালিচায় আসা বেলজিয়ান ও ডাচ অভিনেত্রী স্যান্ড ভ্যান রয়ের পিঠে। তিনি এলেইন ডিলনের দেয়া বিতর্কিত বক্তব্য সবাইকে স্মরণ করিয়ে দিয়েছেন।

বর্ণবাদী ও লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্য করায় বিভিন্ন সময় সমালোচনার মুখে পড়েছেন এলেইন ডিলন। তিনি নিজের প্রেমিকাকে চড় মারার কথাও জনসম্মুখে বলেছিলেন। চরমপন্থী রাজনীতিবিদদের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়াও সমলিঙ্গের পরিবারের সন্তান দত্তক নেয়ার বিষয়েও বিরোধিতা করেছেন।

তবে তাকে নিয়ে শুরু বিতর্ক নিয়ে মাথা ঘামাচ্ছেন না এলেইন ডিলন। ৮৩ বছর বয়সী এ অভিনেতা বলেন, মানুষ যা ইচ্ছা তাই বলতে পারে। আমি এতে অভ্যস্ত। কিন্তু তারা আমার ক্যারিয়ার নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ পাবে না। আমার ক্যারিয়ার এতটাই অপ্রতিরোধ্য।

সূত্র: ভ্যারাইটি ও ইউরো নিউজ 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর