২১ মে, ২০১৯ ১৪:৫৩
আরটিভিতে ১০ পর্বের পরিচ্ছন্নতার গল্প

সুস্বাস্থ্যের জন্য বর্জন করতে হবে অপরিচ্ছন্ন ও খোলা খাবার

অনলাইন ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য বর্জন করতে হবে অপরিচ্ছন্ন ও খোলা খাবার

পবিত্র রমজান জুড়ে আরটিভিতে শুরু হওয়া ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের পরিচ্ছন্নতার গল্প শীর্ষক ১০ পর্বের প্রোগ্রামের পঞ্চম পর্বে দেখানো হয় রাইসা ও তার বাবা সুস্বাস্থ্যের কথা ভেবে কীভাবে অপরিচ্ছন্ন ও খোলা খাবার বর্জন করে এবং পরিচ্ছন্ন ও প্যাকেট করা খাবার বেছে নেয়।

‘যদি একদিন’ চলচ্চিত্রের মূল চরিত্রের অভিনেত্রী শিশু শিল্পী রাইসা একজন দোকানদারকে পরিচ্ছন্ন খাবার বিক্রি করতে সচেতন করে তুলে। মুলত জনগণকে অপরিচ্ছন্ন খাবারের বিষয়ে সচেতন করতে আই পর্বে দেখানো হবে আমাদের নিত্য নৈমিত্তিক একটি ঘটনা।  

“পরিচ্ছন্নতার গল্প” পর্বগুলো নিয়মিত প্রচারিত হচ্ছে আর টিভিতে এছাড়াও “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ (https://www.facebook.com/PorichchonnoBangladesh)” ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে (https://www.youtube.com/channel/UClTx0lXC4m3gJLOyWlvibDA) ও দেখা যাবে।

পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে পরিচ্ছন্নতার গল্পের শেষাংশে আসেন ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের দূত ও চিত্রনায়ক রিয়াজ। তিনি সঠিক স্থানে ময়লা ফেলার মাধ্যমে আমাদের প্রিয় মাতৃভূমি পরিষ্কার রাখতে সকলকে আহ্বান জানান। 

এই পর্বে, রাইসা তার বাবাকে এক খেজুর বিক্রেতার কাছে নিয়ে যায় খেজুর কেনার জন্য। তখন তার বাবা দেখে খেজুরগুলো খোলা অবস্থায় একটি ঝুড়িতে রাখা যেগুলোর উপর মাছি উড়ছে। তখন রাইসার বাবা রাইসাকে বলে এখান থেকে খেজুর কিনে খেলে তারা অসুস্থ হয়ে যাবে কারণ খেজুরগুলোয় শুধু মাছির সাথে ধুলোবালিও পড়ছে। তখন রাইসা দোকানদারকে খেজুরগুলো ঢেকে রাখতে বলে পাশের দোকান থেকে প্যাকেট করা খেজুর কিনে বাড়ি ফিরে। এভাবেই রাইসা ও তার বাবা সুস্বাস্থ্য বজায় রাখতে পরিচ্ছন্ন খাবার সম্পর্কে সচেতনতা সকলের মাঝে তুলে ধরেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর