শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০২০ ১৯:১৯

অনুমতি না নিয়ে বিজ্ঞাপনে নুসরাতের ছবি, অভিযোগ দায়ের নায়িকার

অনলাইন ডেস্ক

অনুমতি না নিয়ে বিজ্ঞাপনে নুসরাতের ছবি, অভিযোগ দায়ের নায়িকার
নুসরাত জাহান

'লকডাউনে ঘরে বসে বানান নতুন বন্ধু', ভিডিও চ্যাট অ্যাপের এমনই এক ফেসবুক বিজ্ঞাপনে জ্বলজ্বল করছে অভিনেত্রী-সাংসদ নুসরাত জাহানের ছবি। কোনোরকম অনুমতি না নিয়েই ফ্যান্সিইউ নামের ওই ভিডিও চ্যাট সংস্থা নুসরাতের ছবি ব্যবহার করেছে। এই পোস্ট ভাইরাল হতেই বিষয়টি নজরে আসে নায়িকার। সোমবার টুইটারে এ বিষয় নিয়ে প্রতিবাদ জানান বসিরহাটের তৃণমূল সাংসদ।

তিনি কলকাতা পুলিশ ও কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মার অফিসিয়্যাল টুইটার হ্যান্ডলকে ট্যাগ করে লেখেন- ‘এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না- অনুমতি ছাড়া এইভাবে ছবির ব্যবহার। কলকাতা পুলিশের সাইবার সেলকে বিষয়টি খতিয়ে দেখবার অনুরোধ জানাচ্ছি। আমি বিষয়টি নিয়ে আইনি ব্যবস্থা নেব'।

নুসরাতের এই টুইট নজরে আসা মাত্রই কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়- এই অভিযোগ নথিভুক্ত করা হয়েছে এবং বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। 

বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে, লাল পোশাক পরা অভিনেত্রী নুসরাত জাহানের একটি ছবি। পাশে আরও একটি মেয়ের ছবিও। কিন্তু একটি ভিডিও চ্যাট অ্যাপের বিজ্ঞাপনে অনুমতি ছাড়া কীভাবে কোনও ব্যক্তির ছবি ব্যবহার করতে পারে?  এই ইস্যুকে কেন্দ্র করে আপাতত শোরগোল শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

নিজের টুইট অনুসারে এদিন বিকালেই কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগে লিখিত অভিযোগ দায়ের করলেন নুসরাত জাহান। যেখানে বলা হয় ‘ফেসবুক বিজ্ঞাপনের জন্য অনুমতি না নিয়ে ছবি ব্যবহার করা হয়েছে ফ্যান্সিইউ নামের এক ভিডিও চ্যাটের পক্ষ থেকে’।

নুসরাত অভিযোগের কপিতে জানিয়েছেন, ‘প্রাথমিক তদন্তে জানতে পেরেছি এটি একটি ডেটিং অ্যাপ, যা গুগল প্লে স্টোরে রয়েছে। এই বিজ্ঞাপনটি ভুয়া এবং বিদ্বেষ ছড়ানোর জন্য ব্যবহৃত। আমার পক্ষে এটা একেবারে গ্রহণযোগ্য নয়’।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর