১০ ডিসেম্বর, ২০২০ ১৬:৩৫

বিমান বাহিনীর কাছে ক্ষমা চাইলেন অনিল কাপুর

অনলাইন ডেস্ক

বিমান বাহিনীর কাছে ক্ষমা চাইলেন অনিল কাপুর

‘একে ভার্সেস একে’ ছবিতে বিমান বাহিনীর পোশাক পরে আপত্তিকর ভাষা ব্যবহার করা হয়। এতে ভারতীয় বিমানবাহিনী আপত্তি জানিয়েছে

ভারতীয় বিমান বাহিনীর কাছে ক্ষমা চাইলেন অভিনেতা অনিল কাপুর। বুধবার বিকালে একটি ভিডিও টুইট করে এই ক্ষমা চান তিনি। ‘একে ভার্সেস একে’ ছবিতে বিমান বাহিনীর পোশাক পরার ধরন এবং সেই পোশাক পরে আপত্তিকর ভাষা ব্যবহার নিয়ে অভিযোগ তুলেছিল ভারতীয় বিমান বাহিনী (আইএএফ)।

ক্ষমা চাওয়ার সঙ্গে পোশাক পরা ও ভাষা ব্যবহারের ব্যাখ্যাও দিলেন অনিল কাপুর। তার কথায়, ‘আমার ব্যবহারে বিমান বাহিনীর ভাবাবেগ আঘাতপ্রাপ্ত হয়েছে। কিন্তু সেটি একেবারেই উদ্দেশ্যপ্রণোদিত নয়। আমি ক্ষমা চাইছি বিমান বাহিনীর কাছে। বিমান বাহিনীর পোশাক কেন পরা হয়েছে এবং ওই ধরনের ভাষা কেন ব্যবহার করা হয়েছে, তার প্রেক্ষাপটটি তুলে ধরলে বুঝতে আরও সুবিধা হবে বলে আমার মনে হয়। আমি এ ছবিতে একজন অভিনেতা, যে বিমান বাহিনীর সদস্যের চরিত্রে অভিনয় করছে। শ্যুটিং করত করতে তার কাছে খবর আসে, তার মেয়ে অপহৃত হয়েছে। এর পরের সমস্ত দৃশ্যতে দেখা যাবে একজন বিধ্বস্ত বাবা তার মেয়েকে খুঁজছে। কিন্তু পাচ্ছে না। আর তাই রাগ থেকে সমস্ত আপত্তিকর ভাষা ব্যবহার করে ফেলছে সে। আমি বা ছবির নির্মাতারা, কেউই বিমান বাহিনীকে অপমান করতে চাইনি। বিমান বাহিনী যেভাবে স্বার্থহীনভাবে আমাদের জীবন রক্ষা করেন, তাদের প্রতি আমার মনে অঢেল শ্রদ্ধা রয়েছে।’

অনিল কাপুরের এই ভিডিওর পরে নেটফ্লিক্স কর্তৃপক্ষও ক্ষমা চেয়ে একটি টুইট করে। সেখানে বলা হয়, ‘ভারতীয় বিমান বাহিনীকে অপমান করার কোনও উদ্দেশ্য নেই আমাদের। ‌'একে ভার্সেস একে' ছবিতে অনিল কাপুর ও বাকি অভিনেতারা শুধু চরিত্র অনুসারে অভিনয় করছেন। বিমান বাহিনীর জওয়ানরা আমাদের দেশ ও জীবন রক্ষা করেন। তাদের প্রতি অসীম শ্রদ্ধা রয়েছে আমাদের।’

এর আগে ছবিটির কয়েকটি দৃশ্য ‌'প্রত্যাহার' করার দাবি জানায় দেশটির বিমানবাহিনী। ভারতীয় বিমানবাহিনী টুইট করে বলেছিল, ‌এই ভিডিওটিতে আইএএফ ইউনিফর্মটি প্রতিস্থাপন করা হয়েছে ভুলভাবে এবং যে ভাষা ব্যবহৃত হয়েছে তাও অসংগত। এটি ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যদের আচরণগত রীতি নয়। তাই দৃশ্যগুলো প্রত্যাহার করা দরকার। চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ এবং নেটফ্লিক্স ইন্ডিয়াকে এই টুইটে ট্যাগ করেন করা হয়। 

নেটফ্লিক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, বিক্রমাদিত্য মোতয়ানের ‘একে ভার্সেস একে’, এবং অনিল কাপুর অভিনীত অনুরাগ কাশ্যপের ছবি ‘এস দেমসেলভেস’ মুক্তি পেতে চলেছে ২৪ ডিসেম্বর।

সূত্র: আনন্দবাজার, নিউজ১৮

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর