২৪ মে, ২০২৪ ১০:৫২

কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা

অনলাইন ডেস্ক

কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা

ফাইল ছবি

ইরানের প্রখ্যাত নির্মাতা মোহাম্মদ রসৌলফ। তাকে ইসলামিক বিপ্লবী আদালত থেকে কারাদণ্ডের সাথে চাবুক মারা, জরিমানা ও সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ জারি হয়েছে। তবে তিনি কারাদণ্ড থেকে বাঁচতে অবৈধ পথে ইরান থেকে পালিয়ে ইউরোপে আশ্রয় নিয়েছেন। এবার শোনা যাচ্ছে, কান চলচ্চিত্র উৎসবে নিজের সিনেমা ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’-এর প্রিমিয়ারে উপস্থিত থাকবেন রসৌলফ। বিষয়টি নিশ্চিত করেছেন সিনেমাটির পাবলিসিস্ট। খবর ভ্যারাইটির।

আজ ২৪ মে ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’-এর প্রিমিয়ার হবে। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে পাম দ’রের জন্য লড়বে ছবিটি। যদিও এই ছবিটি সরিয়ে নেয়ার জন্য প্রবল চাপ সৃষ্টি করে ইরান সরকার। তোয়াক্কা না করায় নির্মাতাকে দেয়া হয় এই শাস্তির আদেশ।

‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ ছবির গল্প ইমান নামের এক ব্যক্তিকে ঘিরে। যিনি তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। দেশব্যাপী রাজনৈতিক প্রতিবাদ তীব্র হওয়ার সাথে সাথে তার মনে জন্মায় অবিশ্বাস এবং সন্দেহ। এক সময় তার বন্দুক রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যায়। তিনি সন্দেহ করা শুরু করেন যে স্ত্রী নাজমেহ এবং তার কন্যা রেজভান এবং সানা এই ঘটনায় জড়িত। তিনি বাড়িতে কঠোর ব্যবস্থা আরোপ করেন, যার ফলে উত্তেজনা বেড়ে যায়। ধাপে ধাপে তাদের সামাজিক রীতিনীতি ও পারিবারিক জীবনের চিত্র বদলে যায়।

পুরো বিশ্ব জানে রসৌলফের নাম। অথচ ইরানে তার কোনো ছবিই প্রদর্শন করা হয়নি। নিষিদ্ধ করে দেয়া হয়েছে মুক্তির আগেই। ২০১১ সালে তিনি কান চলচ্চিত্র উৎসবে ‘গুডবাই’ ছবির জন্য দুটি পুরস্কার জিতেছিলেন। এরপর তাকে এবং নির্মাতা জাফর পানাহিকে ছয় বছরের কারাদণ্ড এবং ২০ বছর সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা জারি করা হয়। তাদের বিরুদ্ধে সরকারবিরোধী প্রচারণার অভিযোগ তোলা হয়।

এরপর ২০১৭ সালে জামিনে মুক্তি পাওয়ার পরে তার সাজা স্থগিত করা। একই বছর টেলুরাইড ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ফিরে আসার পর কর্তৃপক্ষ রসৌলফের পাসপোর্ট বাজেয়াপ্ত করে। ওই উৎসবে ইরানের দুর্নীতি ও অবিচার সম্পর্কে তার সিনেমা ‘এ ম্যান অব ইন্টিগ্রিটি’ প্রদর্শিত হয়েছিল। এটি নির্মাতার পঞ্চম ছবি। এই ছবিটি কান চলচ্চিত্র উৎসবে আঁ সার্তে রিগার্দ বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে স্বীকৃতি পেয়েছিল।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর