২৮ জুন, ২০২০ ১০:১৯

পুলিশকে গণমুখী ও জনবান্ধব করতে বিট পুলিশিং কার্যক্রম চালু

মো. খোরশেদ আলম

পুলিশকে গণমুখী ও জনবান্ধব করতে বিট পুলিশিং কার্যক্রম চালু

পুলিশকে গণমুখী ও জনবান্ধব করার জন্য নারায়ণগঞ্জ এর ২ টা থানায় পুলিশ সদস্যদের নিয়ে চালু করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম। প্রতিটা ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম মনিটরিং, তদারকির জন্য পুলিশ সদস্যদের সাথে স্থানীয় জনপ্রতিনিধিরা কো-অপারেট করবে। ভৌগোলিক দূরত্ব ও সুনির্দিষ্ট কাঠামোবদ্ধ কর্মসূচির অভাবে অনেক ক্ষেত্রে জনগণ পুলিশের সেবা থেকে বঞ্চিত হয়। পুলিশের প্রতি একটা ভ্রান্ত ধারণা তৈরি হয়!

পুলিশ-জনতা সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য, প্রতিটি নাগরিকের পুলিশের সেবাপ্রাপ্তির নিশ্চয়তা প্রদানের জন্য, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে জনপ্রতিনিধিদের সাথে নিয়ে প্রত্যন্ত অঞ্চলে ও পুলিশের সেবা পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ পুলিশের আইজিপি শ্রদ্ধেয় ড. বেনজীর আহমেদের আদেশ অনুযায়ী, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের নির্দেশনা অনুযায়ী, নারায়ণগঞ্জ এর সোনারগাঁও পৌরসভায় এবং সোনারগাঁ থানার পিরোজপুর ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম উদ্বোধন করি।

প্রত্যন্ত এলাকাতে পুলিশের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা, স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে বসে, আলোচনা করে পুলিশের সেবা গতিশীল করা; যেন গ্রাম্য দালালচক্র ও অপরাধীদের দৌরাত্ম্য বৃদ্ধি না পায়।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলমের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা। নারায়ণগঞ্জ জেলায় স্যারের নির্দেশনা অনুযায়ী বিট কর্মকর্তা, এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় ও তাদের আইনশৃঙ্ক্ষলাজনিত সমস্যা সমাধানসহ নির্ধারিত দায়িত্বগুলো পালন করে বিট পুলিশিং কার্যক্রম গতিশীল রাখবে।

লেখক: অতিরিক্ত পুলিশ সুপার, নারায়ণগঞ্জ

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর