২ জানুয়ারি, ২০২২ ১৬:২৯

দিনদিন হারিয়ে যাচ্ছে নাটোরের বেত বন

নাটোর প্রতিনিধি

দিনদিন হারিয়ে যাচ্ছে নাটোরের বেত বন

রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের কবিতায় কবিতায় দেখা মিলে বেতের কথা, বেত ফলের কথা। কবি বেত ফলের তুলনা করেছেন প্রিয়ার নীলাভ, ব্যথিত ও ম্লান চোখের সাথে। সেই রূপসী বাংলা থেকে হারিয়ে যেতে চলেছে বেতবন। নাটোর জেলায় প্রায়ই চোখে পড়তো ছোট-বড় বেত বন। কিন্তু বনলতা সেনের নাটোরে এখন তা শুধুই স্মৃতি। পরিবেশবান্ধব আসবাবপত্র তৈরিতে বেতের জুড়ি নেই। কিন্তু এ জেলায় সেভাবে বেতের চাষ করা হচ্ছে না। 

বেত এক প্রকার সপুষ্পক উদ্ভিদ। বেত ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলের ভেজা ও জংলা নিচু জমিতে ভাল জন্মে। বেতগাছ জঙ্গলাকীর্ণ কাটাঝোঁপ আকারে দেখা যায়। চিরসবুজ এই উদ্ভিদটি পূর্ণবয়স্ক অবস্থায় ৪৫ থেকে ৫৫ ফুট এবং কখনো তার চেয়েও বেশি লম্বা হয়ে থাকে। সাধারণত ছয় প্রজাতির বেত পাওয়া যায়। এদের কাণ্ড দেখতে চিকন, লম্বা, কাঁটাময় ও খুবই শক্ত এবং শাখাহীন। শুকনো বেত দিয়ে চেয়ার, টেবিল, মোড়া, ডালা, কুলা, চাঙ্গারী, মুড়া, হাতপাখা, চালোন, গোলা, ডোল, ধামা, পাতি, বই রাখার তাক, সোফা, দোলনা, খাট, ঝুড়ি, টেবিলল্যাম্প, ল্যাম্পশেড ইত্যাদি তৈরি করা যায়। এটি গৃহসজ্জার  কাজেও ব্যবহার করা হয়, বিশেষ করে রেস্তেরাঁ ঘর বা অফিসের শৌখিন পার্টিশন হিসেবে এর ব্যাপক ব্যবহার হয়ে থাকে। এছাড়া লম্বা বেত ফালা করে নানা কিছু বাঁধার কাজেও ব্যবহার করা হয়। ফলের জন্য বেতের চাষ করা হয় না। বেতের প্রধান ব্যবহার হস্তশিল্প সামগ্রী তৈরির কাঁচামাল হিসেবে। তবে ফল খেতে সুস্বাদু ও অনেকেরই প্রিয়।

হস্তশিল্প বিপনন প্রতিষ্ঠান নিতাই স্টোরের মালিক শ্রী নিতাই বসাক জানান, প্লাস্টিক পণ্যের ভিড়ে হারিয়ে গেছে হস্তশিল্পের অনেক পণ্য। আগে প্রয়োজনের তাগিদে মানুষ বাঁশের, বেতের তৈরি অনেক কিছুই ব্যবহার করতো। এখন বিলাসিতা আর সৌখিনতায় ব্যবহার করেন।

নলডাঙ্গা উপজেলার হাপানিয়া গ্রামের হারান সরকার বলেন, বেতের জালি ডগা দিয়ে তরকারি খেতাম, বেতের ফল খেতান, গ্রামের অনেক মানুষ বেত দিয়ে বিভিন্ন ধরনের নিত্য ব্যবহারযোগ্য পণ্য তৈরি ও সরবরাহ করতেন, যা তাদের আয়ের উৎস ছিল। এখন আর বেত বন নেই। 

নাটোর জেলা বন কর্মকর্তা সত্যেন্দ্রনাথ জানালেন, ‘সরকারিভাবে নাটোরে বেত বন করার কোনো পরিকল্পনা নেই এবং জায়গাও নেই। তবে বাংলাদেশের বিভিন্ন জেলায় সরকারিভাবে বেতের আবাদ করা হয়।’

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর