২২ জানুয়ারি, ২০২৩ ১৪:৩৫

চীনা লুনার নিউ ইয়ার আজ

অনলাইন ডেস্ক

চীনা লুনার নিউ ইয়ার আজ

ফাইল ছবি

চলতি বছর লুনার নিউ ইয়ারের প্রধান দিন হলো আজ ২২ জানুয়ারি। প্রতিবছর কিন্তু একই তারিখে পড়ে না লুনার নিউ ইয়ার। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, সাধারণত প্রতিবছর ২০ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারির মধ্যে পড়ে লুনার নিউ ইয়ার। 

‘লুনার নিউ ইয়ার’ বা চন্দ্র নববর্ষ উৎসবটি ঘিরে চীনজুড়ে এখন সাজসাজ রব। ঘর সাজানো ও কেনাকাটায় ব্যস্ত মানুষ। চলছে লোকনৃত্য ও দেশীয় ভোজের আয়োজন। আগামী ৫ই ফেব্রুয়ারি পর্যন্ত উৎসব পালন করবে বিশ্বের প্রায় একশো কোটি মানুষ।

নববর্ষকে ঘিরে চীনের ইউনান প্রদেশের লিজিয়ান শহরের রাস্তায় দেশীয় ভোজের আয়োজন করা হয়েছে। নাচের তালে তালে চাল দিয়ে বিশেষ কেক বানাচ্ছেন স্থানীয়রা। সুস্বাদু সেই কেক তৃপ্তিসহকারে উপভোগ করছেন পর্যটকরা। একইসাথে আয়োজন করা হয়েছে ‘আয়রন ফ্লাওয়ার শো’র। আবার কোথাও খোলা আকাশের নিচে চলছে বার্ষিক ‘ফায়ার ড্রাগন’ নাচ। যা দেখতে ভিড় করছেন হাজারো মানুষ।

চীনের পাশাপাশি নববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে তাইওয়ান ও হংকংয়েও। সেখানে বসবাসকারী চীনা নাগরিকদের মধ্যে তাই কেনাকাটার ধুম। মার্কেটে ও রাস্তায় বসেছে বিভিন্ন ধরণের সাজসজ্জার সামগ্রী, নতুন পোশাক, আতশবাজিসহ বাহারি জিনিসের দোকান। ভিড় জমেছে ফুলের দোকানেও। উৎসব উদযাপনের প্রস্তুতি চলছে মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং কোরিয়াতেও।

প্রায় সাড়ে ৩ হাজার বছর আগে থেকে চীনে লুনার নিউ ইয়ার উৎসব পালন শুরু হয়েছে। প্রতিবছর জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ফেব্র“য়ারির তৃতীয় সপ্তাহের মধ্যে এই উৎসব পালন করা হয়। ১৫ দিনব্যপী চলবে এবারের নববর্ষবরণ উৎসব। ৫ই ফেব্র“য়ারি ল্যান্টার্ন ফেস্টিভালের মাধ্যমে শেষ হবে চীনা নাগরিকদের লুনার নিউ ইয়ার উদযাপন। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর