বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ অসম্ভব

দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ অসম্ভব

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দুর্নীতিতে আমরা এত বেশি লিপ্ত যে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া অসম্ভব হয়ে পড়েছে। আইনের দুর্বলতা, তথ্য ও সাক্ষীর অভাবে দুর্নীতিবাজরা পার পেয়ে যায়। দুর্নীতির পরিধি ব্যাপক। আমরা প্রত্যেকেই কোনো না কোনোভাবে দুর্নীতির পক্ষে পদক্ষেপ নিয়েছি। এই সংসদের কোনো সদস্য এর সঙ্গে দ্বিমত করতে পারবেন না। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাবি্ব মিয়ার সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আইনের দুর্বলতার কারণে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। কারণ আমরা যারা আইন করি নিজেদের জন্য আইনে ফাঁকফোকর রেখেই তা করি। সরকারের শীর্ষ পর্যায়ের অনেক কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতি করেন। কিন্তু তাদের কোনো শাস্তি হয় না। শাস্তি হয় কেরানির। দুর্নীতির দায়ে '৪৭ সাল থেকে এ পর্যন্ত মাত্র দুজন সরকারি কর্মকর্তার শাস্তি হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, এখন সবচেয়ে বেশি কালো টাকা সৃষ্টি হয় জমি হস্তান্তরের ক্ষেত্রে। দশ কোটি টাকায় জমি বিক্রি করে দেখানো হয় ২৫ লাখ টাকা। এতে সরকার একদিকে ট্যাক্স বঞ্চিত হচ্ছে। অপরদিকে অপ্রদর্শিত আয় হিসেবে পুরো টাকাটা কালো টাকা হয়ে যাচ্ছে। দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের উত্তরে মুহিত বলেন, বিদেশে পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের সংশ্লিষ্ট সব বিভাগ সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। এরমধ্যে ২০১২ সালের ২০ নভেম্বর সিঙ্গাপুর থেকে ২০ লাখ ৪১ হাজার ৫৩৪ দশমিক ৮৮ সিঙ্গাপুর ডলার ফেরত আনা হয়েছে।-নিজস্ব প্রতিবেদক

 

 

সর্বশেষ খবর